‘সর্বকালের সর্বোচ্চ’ গোলদাতা রোনালদো

সুপ্রভাত ক্রীড়া ডেস্ক :
পঁয়ত্রিশ পেরিয়েছে তার বয়স। এই বয়সে অনেক ফুটবলারই হয় অবসর ঘোষণা করেন, নাহয় কোনও অখ্যাত দেশের অপেক্ষাকৃত সহজ লিগে খেলে অবসরের পরিকল্পনা করেন। কিন্তু রোনালদো সবার থেকে আলাদা। এই বয়সে এসেও তিনি খেলছেন একেবারে ফুটবলের সর্বোচ্চ স্তরে। আর শুধু খেলছেন না, ভাঙছেন একের পর এক রেকর্ড। যা কিনা আর পাঁচজন সাধারণ ফুটবলার কল্পনাও করতে পারেন না। বুধবার রাতে এমনই এক অনন্য রেকর্ড গড়ে ফেললেন ক্রিশ্চিয়ানো রোনালদো। পেশাদার ফুটবলে সর্বকালের সর্বোচ্চ গোলদাতার শিরোপা জুড়ে গেল রোনালদোর নামের পাশে।
বুধবার রাতে নাপোলিকে হারিয়ে ফের ইটালিয়ান সুপার কাপ জিতে নিয়েছে জুভেন্টাস । ইটালিয়ান ফুটবলে এটি রোনালদোর চতুর্থ খেতাব। আর এই খেতাব জয়ের ম্যাচেই তিনি অনন্য কীর্তির মালিক হয়েছেন। বুধবারের ফাইনালে জুভেন্টাসের দুটি গোলের প্রথমটি আসে রোনালদোর পা থেকেই। যা কিনা পেশাদার ফুটবলে ক্রিশ্চিয়ানোর ৭৬০ তম গোল। ফিফার হিসেবে এই মুহূর্তে রোনালদোই বিশ্বের সর্বকালের সর্বোচ্চ গোলদাতা। এর আগে অস্ট্রিয়ার জোসেফ বিকান পেশাদার ফুটবলে ৭৫৯টি গোল করেছিলেন। কিছুদিন আগেই ব্রাজিলিয়ান কিংবদন্তি পেলের ৭৫৭টি গোলের রেকর্ড ভেঙেছিলেন সিআর সেভেন। পেশাদার গোলের নিরিখে এই মুহূর্তে তৃতীয় স্থানে পেলে। এদিকে, রোনালদোর চিরপ্রতিদ্বন্দ্বী লিওনেল মেসি এই তালিকায় চতুর্থ স্থানে রয়েছেন। তার গোল সংখ্যা ৭৪২। যদিও মেসি রোনালদোর থেকে প্রায় ২০০টি ম্যাচ কম খেলেছেন।
তবে রোনালদোর এই সর্বকালের সর্বোচ্চ গোলদাতার খেতাব পাওয়া নিয়ে প্রশ্ন আছে। কারণ অনেকেই দাবি করেন, পেলে, রোমারিও, বিকানরা নিজেদের কেরিয়ারে হাজারের বেশি গোল করেছেন। তবে তাদের বহু গোল অপেশাদার ফুটবলে হওয়ায় বা আনঅফিশিয়াল ম্যাচে হওয়ায়, তার হিসেব ফিফার কাছে নেই। তবে, সরকারি গোলের নিরিখে রোনালদোই এই মুহূর্তে সেরা তাতে কোনও সংশয় নেই। খবর : সংবাদপ্রতিদিন’র।