‘সংগীত জগতেও আত্মহত্যার ঘটনা ঘটতে পারে’

সুপ্রভাত ডেস্ক :
সুশান্ত সিং রাজপুতের মৃত্যু চোখে আঙুল দিয়ে দেখিয়ে দিচ্ছে অনেক কিছুই। এই মৃত্যুর কারণ হিসেবে অনেকেই বলিউডের স্বজনপোষণ নীতি ও ‘বলিউড মাফিয়া’দের রাজত্ব নিয়ে মুখ খুলতে শুরু করেছেন। এবার বিস্ফোরক বক্তব্য দিয়ে ভিডিও প্রকাশ করেছেন সংগীতশিল্পী সোনু নিগম। শুধু অভিনয় জগত নয়, বলিউডের সংগীত জগতেও স্বজনপোষণ রয়েছে বলে মন্তব্য করেছেন সোনু নিগম। তিনি ক্ষোভ উগড়ে দিয়েছেন দুই মিউজিক কোম্পানির বিরুদ্ধে। নিজের ইউটিউব চ্যানেলে একটি ভিডিও প্রকাশ করেছেন সোনু। সেখানে তিনি অনেক কথাই প্রকাশ্যে এনেছেন। সোনু বলেন, ‘এই মুহূর্তে গোটা ভারত অনেক কিছুর মধ্যে দিয়ে যাচ্ছে। এক সুশান্ত সিং রাজপুতের মৃত্যুর পর মানসিক ও আবেগের চাপ রয়েছে।
এটাই স্বাভাবিক, চোখের সামনে একটা তরতাজা প্রাণ চলে যাওয়াটা মানা কঠিন। যদি কেউ এটাতে প্রভাবিত না হয়, তাহলে বলতে হবে সে খুবই নিষ্ঠুর। আমিও একজন মানুষ, আমার উপরও প্রভাব পড়েছে। আমি মিউজিক কোম্পানিদের কিছু অনুরোধ করতে চাই। আজ সুশান্ত সিং রাজপুতের মৃত্যু হয়েছে, কাল কোনও গায়ক, কোনও সংগীত পরিচালক, গীতিকার, সুরকারের সঙ্গেও এমনটা ঘটতে পারে। ফিল্মের থেকেও বড় মাফিয়া সংগীত জগতে রয়েছে। আর এটা দুর্ভাগ্যজনক। আমি এটা বুঝি যে ব্যবসা করাটাও দরকার। তবে অনেকেই ভাবেন আমিই রাজত্ব করব।
আমার তো ভাগ্য ভালো যে আমি অতটাও প্রভাবিত হইনি। অনেক অল্প বয়সে এসেছিলাম। কিন্তু যারা নতুন আসছে, তাদের জন্য সময়টা কঠিন। এটা নিয়ে অনেকেই আমার কাছে ক্ষোভ প্রকাশ করেন। অনেক ক্ষেত্রে মিউজিক ডিরেক্টর কাজ করতে চায়, প্রযোজক কাজ করতে চায়, অথচ শেষ সময় মিউজিক কোম্পানিতে গিয়ে আটকে যায়’, যোগ করেন তিনি। সোনু আরো বলেন, ‘আমি বুঝি আপনারা সবকিছু নিজেদের আয়ত্তে রাখতে চান, তবে এমনটা করবেন না, আশীর্বাদ, অভিশাপের একটা ব্যাপার রয়েছে। আমাদের মিউজিক ইন্ডাস্ট্রিতে দুটো কোম্পানির হাতেই সমস্ত ক্ষমতা রয়েছে। ওরাই ঠিক করেন, কে গাইবে আর কে গাইবে না। আমার তো কপাল ভালো আমি অনেক আগেই বেরিয়ে গেছি।
তবে এসব কারণে, নতুন গায়ক, সংগীত পরিচালকরা অবসাদে ভোগেন। যদি ওনাদের কিছু হয়, তাহলে কিন্তু আপনাদের উপরও প্রশ্ন উঠবে। এবার পরোক্ষভাবে সালমান খানকে লক্ষ্য করে সোনু নিগম বলেন, ‘নতুনদের প্রতি দয়া করে একটু দয়ালু হোন। আমার সঙ্গেও এমনটা হতে পারে। হতে পারে আমি গাইতে গেলাম, ওই অভিনেতা বলে দিল যে ওকে গাওয়াবেন না। যে অভিনেতাকে নিয়ে এখন প্রশ্ন উঠছে। উনি অরিজিৎ সিংয়ের সঙ্গেও এমনটা করেছিলেন। এত ক্ষমতা দেখাবেন না। আমিও অনেক গান গেয়েছি, যেটা ডাব হয়েছে। এটা বলতেও আমার অস্বস্তি হচ্ছে।
এটা খুবই অপমানজনক। আমি তো বলি নি আমাকে দিয়ে গান গাওয়ান, আমায় গান গাইয়ে, পরে সেটা সরিয়ে দেওয়াটা অপমানজনক। আমি ১৯৮৯ সাল থেকে রেকর্ডিং করছি। আর এটা হাস্যকর আমার কাছে।’ সোনু এদিন আরও বলেন, ‘আমার সঙ্গে যদি এমন করা হয়, তাহলে অল্প বয়সীদের সঙ্গে আপনারা কী করবেন! একটা গান ৯ জনকে দিয়ে গাওয়ানো হয়েছে। এটা কী! দয়া করে একটু নমনীয় হোন। একজন গায়ককে দিয়ে ১০টা গান গাইয়ে ১০টাই বদলে দেওয়া হয়, পরে ১১ নম্বরটা হয়ত বলা হয় ঠিক আছে।
খবর : বাংলানিউজ’র।