সংগীতাঙ্গন ছাড়ছেন আতিফ?

সুপ্রভাত ডেস্ক :
পাকিস্তানের জনপ্রিয় সংগীতশিল্পী আতিফ আসলাম সংগীতাঙ্গন ছেড়ে দিচ্ছেন, এমন গুঞ্জন ছড়িয়েছে বেশ ভালোভাবেই। সম্প্রতি পাকিস্তানের খ্যাতিমান সাংবাদিক হামিদ মীরের উপস্থাপনায় ‘ক্যাপিটাল টক’ নামে অনুষ্ঠানে সংগীতাঙ্গন থেকে সরে যাওয়ার ব্যাপারে নিজের অবস্থান পরিষ্কার করেন আতিফ।
নিজের সিদ্ধান্তকে ‘ব্যক্তিগত বিষয়’ বলে আখ্যা দেন আতিফ আসলাম। তবে অস্থায়ী দুনিয়ায় ধর্মের সঙ্গে ভালোভাবেই সম্পৃক্ত হতে চান তিনি। আতিফ বলেন, ‘মিউজিক ইন্ডাস্ট্রি ছেড়ে যাওয়ার বিষয়টি একান্তই ব্যক্তিগত ব্যাপার। এই পৃথিবীর অংশ হিসেবে আমি ধর্মের সঙ্গে যুক্ত হতে চাই। আমি বলব না যে একেবারেই গান ছেড়ে দেব, কিন্তু ধর্মের গুরুত্বপূর্ণ বিষয়গুলোতে আমি আলোকপাত করতে চাই, যেমন- আল্লাহর ৯৯ নাম ও তাজদার-ই-হারাম।’ কাশ্মীর টুডেসহ বেশ কয়েকটি গণমাধ্যমের প্রতিবেদনে এ তথ্য উঠে এসেছে।
আতিফ আরো বলেন, ‘তরুণ প্রজন্ম শুধু আমার গানই শুনছে না, ওই বিষয়গুলোর সঙ্গেও যুক্ত হচ্ছে, এটি জেনে আমি ভীষণ খুশি। তবে আমি এখনই গান ছাড়ছি না।’
পাকিস্তানে লকডাউন উঠে যাওয়ার পর আতিফের দেওয়া আজান অন্তর্জালে বেশ তোলপাড় ফেলেছে। এ ব্যাপারে আতিফ জানান, মুসলিমদের পবিত্র স্থান সৌদি আরবের মক্কার পবিত্র কাবা শরিফে আজান দেওয়ার ইচ্ছে তার দীর্ঘদিনের। আর সেখান থেকেই ওই ধারণা এসেছে।
‘আমি শুনেছি, মহানবী হজরত মুহাম্মদ (সা.)-এর সময়কালে মানুষ ছাদে উঠে আজান দিতেন। ধারণাটি সেখান থেকে আসে এবং একমুহূর্ত চিন্তা না করে তা করি,’ বলেন আতিফ।
আতিফ আরো বলেন, ‘এটি রেকর্ড করার আগে আমি রাতে ঘুমাতে পারিনি এবং আমার যেন তর সইছিল না। অনুভূতি সত্যিই ভাষায় প্রকাশ করার মতো না। কখনো ভাবিনি, এমন সুযোগ পাওয়ার মতো ভাগ্যবান হব আমি।’
সম্প্রতি কোক স্টুডিওতে আসমাউল হুসনা (আল্লাহর ৯৯টি নাম) নিয়ে নিজের পারফরম্যান্স সম্পর্কেও কথা বলেন আতিফ আসলাম।
আতিফ বলেন, ‘জীবনে আমরা অনেক কাজই করি, যার কিছু পুণ্যের, কিছু পাপের। আমি বেশ ভাগ্যবান ছিলাম, কেননা তাজদার-ই-হারাম পরিবেশন করতে পেরেছি। আসমাউল হুসনা পারফর্ম করতে পারায় আমি নিজেকে বেশ ভাগ্যবান মনে করি। নামগুলো আমি যখন উচ্চারণ করছিলাম, তখনকার অনুভূতি আমি বলে বোঝাতে পারব না।’ আতিফের ওই পারফরম্যান্স বিশ্বব্যাপী ব্যাপকভাবে প্রশংসিত হয়।
খবর : এনটিভিবিডি’র।