শোয়েবকে প্রথম বল করতে দেখে রোমাঞ্চিত হয়েছিলাম : লি

সুপ্রভাত ক্রীড়া ডেস্ক :
বিশ্বক্রিকেটের দ্রুততম বোলারদের তালিকায় থাকবেনই অস্ট্রেলিয়ার ব্রেট লি আর পাকিস্তানের শোয়েব আখতার। দু’জনেই বল হাতে গতির ঝড় তুলতেন বাইশ গজে। যা আতঙ্ক ছড়িয়ে দিতো বিপক্ষ ব্যাটসম্যানদের মনে।
গতির তুফানেই মিল রয়েছে দুই পেসারের। ব্রেট লি জানিয়েছেন, প্রথম বার যখন পাকিস্তানের পেসারের আগুনে গতির ডেলিভারি দেখলেন, তখন তার কেমন লেগেছিল। পাকিস্তানের এক সাংবাদিক ব্রেট লি-কে উদ্ধৃত করে টুইট করেছেন, ‘টিভিতে পাকিস্তানের এক টেস্ট ম্যাচ দেখছিলাম। তখনই দেখলাম চুল উড়িয়ে ছুটে দ্রুত গতির আর্ম অ্যাকশনের এই ছেলেটাকে। দেখেই ভাবতে বসলাম, এটা কে! এটা তো দুর্দান্ত গতি। কে এই ছেলেটা? এর নামই বা কী?’
শোয়েব ও ব্রেট লি পরবর্তীকালে মুখোমুখি হয়েছেন দুই দলের দুই পেসার হিসেবে। কিন্তু তা প্রভাব ফেলেনি সম্পর্কে। ব্রেট লি-র কথায়, ‘নব্বইয়ের দশকের শেষের দিকেই সম্ভবত, সালটা ১৯৯৭ বা ১৯৯৮, তখন প্রথম বার দেখেছিলাম শোয়েব আখতারকে বল করতে। ওকে বল করতে দেখা রীতিমতো রোমাঞ্চকর ছিল। কেউ জোরে বল করলে সে কোন দেশের তা ভাবি না। আমার শুধু তা দেখতেই মজা লাগে।’ ব্রেট লি আন্তর্জাতিক ক্রিকেটজীবন শেষ করেছেন ৭১৮ উইকেট নিয়ে। আর শোয়েব কেরিয়ারে নিয়েছেন ৪৪৪ উইকেট।
খবর : আনন্দবাজার’র।