শীতে দ্বিগুণ প্রাদুর্ভাব সৃষ্টি করতে পারে করোনা

সুপ্রভাত ডেস্ক :

জনস্বাস্থ্য বিশেষজ্ঞ, গবেষক ও পণ্য প্রস্তুতকারকরা সতর্ক করেছেন যে আসন্ন ফ্লু মৌসুমে যুক্তরাষ্ট্রে শ্বাসজনিত রোগের ‘তীব্র’ প্রাদুর্ভাব দেখা দিতে পারে। ঠিক তেমনি শীত কভিড-১৯-এর বিস্তার আরো বাড়িয়ে দেবে বলে আশঙ্কা করা হচ্ছে।

একই সঙ্গে গবেষকরা বলেছেন, কভিড-১৯ সংক্রমণ রোধে বর্তমানে ব্যবহূত নিয়মিত হাত ধোয়া, মাস্ক ব্যবহার ও সামাজিক দূরত্বের মতো কৌশলগুলো যদি আমেরিকানরা অনুশীলন করতে আগ্রহী হয় তবে সেগুলো ফ্লু প্রাদুর্ভাব হ্রাস করতেও সহায়তা করতে পারে।

যুক্তরাষ্ট্রের ন্যাশনাল ফাউন্ডেশন ফর ইনফেকশাস ডিজিজের মেডিকেল ডিরেক্টর উইলিয়াম শ্যাফনার বলেছেন, আমরা মূলত একটি শ্বাসতন্ত্র সম্পর্কিত ভাইরাস মৌসুমের মুখোমুখি হব।

ইউএস সেন্টারস ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশনের (সিডিসি) মতে, উত্তর গোলার্ধে ফ্লু মৌসুম সাধারণত ডিসেম্বর থেকে ফেব্রুয়ারির মধ্যে শীর্ষে থাকে। ২০১৯ সালে এতে আনুমানিক ৬১ হাজার মানুষের মৃত্যু হয় এবং আট লাখের বেশি মানুষকে হাসপাতালে ভর্তি হতে হয়েছিল। কভিড-১৯-এর মতো ফ্লুও প্রায় একইভাবে সংক্রমিত হয় যেমন বন্ধ জায়গা বা ভিড়ের মধ্যে ঘন ঘন হাঁচি, কাশি ও কফ বা থুতু ফেলা থেকে। সে কারণে সামাজিক দূরত্বের মতো ব্যবস্থাগুলো ফ্লুর ক্ষেত্রেও কার্যকর।

মায়ো ক্লিনিকের ভ্যাকসিন গবেষণা ল্যাবের সহপরিচালক ডা. রিচার্ড কেনেডি বলেছেন, মহামারীর মধ্যে শীতপ্রধান দেশগুলোতে এবার ঐতিহাসিকভাবে ইনফ্লুয়েঞ্জার কম সংক্রমণ দেখা গেছে। আমরাও কি এখানে একই অবস্থা দেখতে পাব? উত্তরটি হলো আমরা যদি আমাদের মাস্ক ব্যবহার ও সামাজিক দূরত্ব মেনে চলি তবে হ্যাঁ। তবে আমি জানি না যে আমেরিকানরা এগুলো করতে যাচ্ছে কিনা।