লকডাউনে থেকেও ১৪ প্রয়োজনে বের হওয়া যাবে

নিজস্ব প্রতিবেদক :
১৪টি জরুরি প্রয়োজনে লকডাউন করা এলাকা থেকে বের হওয়া যাবে। তবে এজন্য পুলিশের কাছে অনলাইনে সংশ্লিষ্ট ব্যক্তিকে উপযুক্ত কারণ দেখিয়ে আবেদন করতে হবে বলে জানিয়েছে পুলিশ। অনুমতি নেয়ার জন্য পুরো প্রক্রিয়াটি হবে অনলাইনে। আবেদনের জন্য পরীক্ষামূলকভাবে https://movementpass.police.gov.bd একটি ঠিকানা উন্মুক্ত করেছে পুলিশ।
গতকাল বুধবার থেকে ‘মুভমেন্ট পাস’ নামে একটি আবেদন ফরম উন্মুক্ত করা হয়েছে। ফরমে প্রয়োজনীয় তথ্য দেয়ার পর শর্তসাপেক্ষে নির্দিষ্ট সময়ের জন্য অনুমতি পাওয়া যাবে।
যেসব কারণে বাইরে যাওয়ার অনুমতি চাওয়া যাবে সেগুলো হল- মুদি দোকান থেকে মালামাল ক্রয়, কাঁচাবাজার, ওষুধ কেনা, চিকিৎসা, চাকরি, কৃষিকাজ, পণ্য পরিবহন, পণ্য সরবরাহ, ত্রাণ বিতরণ, পাইকারি ও খুচরা ক্রয়, পর্যটন, মৃতদেহ সৎকার, ব্যবসা এবং বিবিধ কারণ।
সিএমপি জানিয়েছে, প্রতিবার যাতায়াতের জন্য পাস নিতে হবে। একটি পাস একবার ব্যবহারযোগ্য। যাওয়া এবং আসার জন্য দুটি আলাদা পাসের আবেদন করতে হবে। অনুমোদিত পাসের সফটকপি মোবাইল থেকে পুলিশ চেকপোস্টে দেখাতে হবে।
অনলাইনে https://movementpass.police.gov.bd এ লিংকে ঢুকে মুভমেন্ট পাসের জন্য আবেদন করতে হবে। মুভমেন্ট পাস ক্লিক করে নিজের মোবাইল নম্বরটি প্রবেশ করাতে হবে। এরপর মোবাইলে একটি OTP  চলে যাবে। OTP  প্রবেশ করালে পাস চেয়ে আবেদন করা যাবে। আর পরিচয়পত্র হিসাবে ব্যবহার করা যাবে জাতীয় পরিচয়পত্র, ড্রাইভিং লাইসেন্স, পাসপোর্ট, জন্মনিবন্ধন সনদ এবং স্টুডেন্ট আইডি।
জানা গেছে, যে থানা এলাকা থেকে যাবেন, যে থানা এলাকায় যাবেন, নিজের নাম, লিঙ্গ, বয়স, ভ্রমণের কারণ, পাস ব্যবহারের তারিখ ও সময়, পাসের মেয়াদ শেষের তারিখ ও সময়, পরিচয়পত্র, নিজস্ব গাড়ি কিনা এবং ছবি, এসব তথ্য চাওয়া হয়েছে আবেদন পত্রে।