‘মেধাবীদের খুঁজে বের করছে ইডিইউ’

স্প্রিং ২০২১ সেমিস্টারে ভর্তিচ্ছুদের সাক্ষাৎকার

ইস্ট ডেল্টা ইউনিভার্সিটিতে (ইডিইউ) স্প্রিং ২০২১ সেমিস্টারে ভর্তি পরীক্ষায় অংশ নেয়া শিক্ষার্থীদের সাক্ষাৎকার নেয়া হয়েছে। শুধু পরীক্ষার উত্তরপত্র দিয়ে একজন শিক্ষার্থীকে পরিপূর্ণভাবে যাচাই করা যায় না। তাই সক্ষমতাগুলো খুঁজে বের করে সে অনুসারে ভর্তিচ্ছুদের গড়ে তোলার অংশ হিসেবে সাক্ষাৎকার গ্রহণ করেছে ইডিইউ। গতকাল বৃহস্পতিবার সকাল ১১টা থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত এ সাক্ষাৎকার অনুষ্ঠিত হয়। তিনটি স্কুলের ১০টি বিভাগে পৃথকভাবে ভর্তিচ্ছুদের এ সাক্ষাৎকার নিয়েছে ফ্যাকাল্টি মেম্বাররা।
এতে অংশ নেয়া ভর্তিচ্ছুদের পাঠ্যবিষয়, বুদ্ধিমত্তা, দায়িত্বশীলতা সম্পর্কিত প্রশ্নের পাশাপাশি ইডিইউতে পড়তে চাওয়ার কারণ, উচ্চশিক্ষার ক্ষেত্রে একটি বিশ্ববিদ্যালয় থেকে এবং ফ্যাকাল্টি মেম্বারদের থেকে কেমন সহযোগিতা প্রত্যাশা করে এ বিষয়ে জানতে চাওয়া হয়। এছাড়া প্রতিটি শিক্ষার্থীকে ইডিইউ গ্র্যাজুয়েট এট্রিবিউটগুলো সবিস্তার জানানো হয়। এ বিষয়ে ইডিইউর প্রতিষ্ঠাতা ভাইস চেয়ারম্যান সাঈদ আল নোমান বলেন, এট্রিবিউট শব্দের অর্থ হলো বৈশিষ্ট্য। চার-পাঁচ বছরের উচ্চশিক্ষা জীবনে কি কি বৈশিষ্ট্য ইডিইউ থেকে একজন শিক্ষার্থী অর্জন করবে তাই হলো গ্র্যাজুয়েট এট্রিবিউট। আমাদের ফ্যাকাল্টি মেম্বারদের লেকচার, এসাইনমেন্ট, একাডেমিক লিডারশিপ সবকিছুই এট্রিবিউটগুলোতে সন্নিবেশিত। এ লক্ষ্যগুলোকে সামনে রেখেই সব ধরনের কার্যক্রম পরিচালনা করছি। এট্রিবিউটগুলো ‘লিডারশিপ, সফটস্কিল ডেভলপমেন্ট, ইমোশনাল ইন্টেলিজেন্স ও গ্লোবাল সিটিজেনশিপ- এই বৈশিষ্ট্যকে মূল করে গড়ে তোলা হয়েছে।
এছাড়া ইডিইউতে আন্ডার গ্র্যাজুয়েট প্রোগ্রামে নতুন ভর্তি হওয়া প্রতিটি শিক্ষার্থীকে মূল কোর্সের পাশাপাশি এক্সেস একাডেমির প্রশিক্ষণের মাধ্যমে বিশ্ববিদ্যালয় জীবন শুরু করতে হয়। শিক্ষার্থীদের দুর্বলতা ও তারতম্যগুলো কাটিয়ে তোলার মাধ্যমে উচ্চশিক্ষার জন্য পরিপূর্ণ করে তোলা হয়। ইংরেজি ও গণিত বিষয়ে শিক্ষার্থীদের ব্যক্তিপর্যায়ের ঘাটতি দূর করা এবং নৈতিক-যৌক্তিক চিন্তায় পারদর্শী করে তোলা হচ্ছে এই একাডেমিতে।
উপাচার্য অধ্যাপক মু. সিকান্দার খান বলেন, সাক্ষাৎকার গ্রহণের ফলে ভর্তিচ্ছুরা আরো বিশদভাবে জানার সুযোগ পেয়েছে ইডিইউকে। পেয়েছে ইডিইউ সম্পর্কে তাদের নানা প্রশ্নের উত্তর। আমরাও তাদের চাওয়া ও অনুভূতিগুলো সরাসরি জানতে পেরেছি। এভাবে ইডিইউ প্রকৃত মেধাবীদের খুঁজে বের করছে। বিজ্ঞপ্তি