মস্কো উৎসবে ‘মায়ার জঞ্জাল’

সুপ্রভাত ডেস্ক :
বাংলাদেশ-ভারতের যৌথ প্রযোজনায় নির্মিত ‘মায়ার জঞ্জাল’ (ডেব্রি অব ডিজায়ার) সিনেমাটি মর্যাদাসম্পন্ন মস্কো আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে ‘অফিসিয়াল সিলেকশন’-এ নির্বাচিত হয়েছে। উৎসবটির ৪২তম আসরের পর্দা উঠেছে গত ১ অক্টোবর।
এতে ফিল্মস অ্যারাউন্ড দ্য ওয়ার্ল্ড বিভাগে গতকাল মঙ্গলবার দেখানো হবে ‘মায়ার জঞ্জাল’। এছাড়া ৮ অক্টোবর উৎসবের সমাপনী দিনে সিনেমাটির আরেকটি প্রদর্শনী হবে বলে এক বিজ্ঞপ্তিতে প্রযোজনা প্রতিষ্ঠান নিশ্চিত করেছে। খবর বাংলানিউজের।
চলচ্চিত্র প্রযোজক সমিতির আন্তর্জাতিক ফেডারেশনের (এফআইএপি) এ-গ্রেডের তালিকাভুক্ত মস্কো উৎসব। রুশ সরকারের সংস্কৃতি মন্ত্রণালয়, মস্কো সরকার ও শহরটির সংস্কৃতি বিভাগ এতে সহায়তা করে। এ প্রসঙ্গে নির্মাতা-প্রযোজক জসীম আহমেদ বলেন, গোয়া ফিল্ম বাজারে প্রতি বছর দক্ষিণ এশিয়া থেকে জমা পড়া শত শত সিনেমার মধ্যে মাত্র ২০-২২টি রিকমেন্ডশনে রাখা হয়। এগুলো বিশ্বের বিভিন্ন উৎসবের প্রোগ্রামার, পরিবেশকসহ অনেকে দেখেন। আমাদের ‘মায়ার জঞ্জাল’ ওয়ার্কিং প্রগ্রেস প্রজেক্ট হিসেবে রিকমেন্ডেশনে ছিল সেখানে। মস্কো উৎসবের আয়োজকরা গোয়ায় এটি দেখেই নির্বাচন করেন। তিনি আরও জানান, ‘মায়ার জঞ্জাল’ সিনেমাটি তাদের উৎসবে জমা দেওয়ার প্রয়োজন হয়নি! ‘মায়ার জঞ্জাল’র মাধ্যমে ১৫ বছর পর বড় পর্দায় কাজ করেছেন অভিনেত্রী অপি করিম। এতে তার চরিত্রের নাম সোমা। মেয়েটি কলকাতার ও বিবাহিতা। স্বামী আর একমাত্র সন্তানকে নিয়ে তার সংসার। তবে স্বামী বেকার। এ কারণে সন্তানকে ইংলিশ মিডিয়ামে পড়াতে চাকরি করেন সোমা। তার স্বামী চাঁদু চরিত্রে আছেন কলকাতার জনপ্রিয় অভিনেতা ঋত্বিক চক্রবর্তী।
কথাসাহিত্যিক মানিক বন্দ্যোপাধ্যায়ের দুটি ছোটগল্প অবলম্বনে সাজানো হয়েছে সিনেমাটির চিত্রনাট্য। অন্যান্য চরিত্রে অভিনয় করেছেন বাংলাদেশের নাট্যদল প্রাচ্যনাটের সোহেল রানা (সত্য), কলকাতার অভিনেত্রী চান্দ্রেয়ী ঘোষ (বিউটি), পশ্চিমবঙ্গের তথ্যপ্র‌যুক্তিমন্ত্রী ব্রাত্য বসু (গনেশ বাবু)। সিনেমাটির শুটিং হয়েছে ঢাকা ও কলকাতায়।
‘মায়ার জঞ্জাল’ পরিচালনা করেছেন ইন্দ্রনীল রায় চৌধুরী। প্রযোজনা করেছেন জসীম আহমেদ। সহযোগী প্রযোজক হিসেবে আছে কলকাতার ফ্লিপবুক।
জানা যায়, আগামী বছরের শুরুর দিকে একই দিনে বাংলাদেশ ও ভারতে মুক্তি পাবে ‘মায়ার জঞ্জাল’।
এর আগে চীনের মর্যাদাসম্পন্ন সাংহাই আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের এশিয়ান নিউ ট্যালেন্ট অ্যাওয়ার্ডের অফিসিয়াল সিলেকশনে জায়গা পায় ‘মায়ার জঞ্জাল’। এই উৎসবেই সিনেমাটির উদ্বোধনী প্রদর্শনী হয়।