ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইন নিয়ে পরিকল্পনা সভা : ‘অপুষ্টিতে ভোগা শিশুরা ঝুঁকির মধ্যে রয়েছে’

জনস্বাস্থ্য পুষ্টি প্রতিষ্ঠান ও জাতীয় পুষ্টি সেবা, স্বাস্থ্য অধিদপ্তর, মহাখালী, ঢাকা কর্তৃক পরিচালিত আসন্ন জাতীয় ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইন উদযাপন উপলক্ষে এক ওরিয়েন্টেশন ও পরিকল্পনা সভা চসিক জেনারেল হাসপাতাল মিলনায়তনে অনুষ্ঠিত হয়।
স্বাস্থ্য কর্মকর্তা ডা. মোহাম্মদ আলী’র সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় প্রধান অতিথি ছিলেন প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ডা. সেলিম আকতার চৌধুরী।
সভা পরিচালনা করেন জোনাল মেডিক্যাল অফিসার ডা. তপন কুমার চক্রবর্তী। বিশেষ অতিথি ছিলেন চট্টগ্রাম বিভাগীয় স্বাস্থ্য এর উপ-পরিচালক ডা. মো. শফিকুর রহমান, জনস্বাস্থ্য ও পুষ্টি প্রতিষ্ঠান, ঢাকা এর ডেপুটি প্রোগ্রাম ম্যানেজার ডা. মুরাদ মো. শমসের তিবরীজি খান।
প্রজেক্টরের মাধ্যমে ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইন সংক্রান্ত বিভিন্ন তথ্য উপাত্ত উপস্থাপনসহ বিস্তারিত উপস্থাপন করেন জোনাল মেডিক্যাল অফিসার ডা. মো. হাসান মুরাদ চৌধুরী। সভায় অন্যদের মধ্যে বক্তব্য রাখেন এমও ইনচার্জ ডা. আশীষ কুমার মুখার্জী, ডা. মো. নাছিম ভূঞা, জোনাল মেডিক্যাল অফিসার ডা. মো. ইমাম হোসেন রানা, ডা. মো. রফিকুল ইসলাম, ডা. সুমন তালুকদার, ডা. আকিল মাহমুদ নাফে, ডা. জুয়েল মহাজন, মেডিক্যাল অফিসার এবং বেসরকারি এনজিও সংস্থা’র প্রতিনিধিবৃন্দ। প্রধান অতিথির বক্তব্যে প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ডা. সেলিম আকতার চৌধুরী বলেন, কোভিড-১৯ চলাকালীন সময়ে এই ক্যাম্পেইন খুবই গুরুত্বপূর্ণ। অপুষ্টিতে ভোগা শিশুরা বর্তমান সময়ে খুবই ঝুঁকির মধ্যে রয়েছে। তাই এই ক্যাম্পেইন কার্যক্রম সফলভাবে বাস্তবায়নের মাধ্যমে অপুষ্টি দূরীকরণ সম্ভব হবে। সামাজিক ও শারীরিক দূরত্ব বজায় রেখে মাক্স পরিধান ও হাত ধোয়ার বিধি মেনে শিশুদের ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়াতে হবে, কোন শিশু ভিটামিন ‘এ’ খাওয়ানো থেকে বাদ না যায় সেদিকটি অবশ্যই নজরে রাখতে হবে।
তিনি বলেন, চট্টগ্রাম সিটি করপোরেশন এলাকায় ইতিপূর্বে অনুষ্ঠিতব্য সকল জাতীয় ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইন কার্যক্রমের সফলতা দেশব্যাপী প্রশংসিত হয়েছে।
তিনি আরো বলেন সিটি প্রশাসক খোরশেদ আলম সুজন এর সার্বিক নির্দেশনায় এই কর্মসূচি সঠিকভাবে বাস্তবায়নের লক্ষ্যে প্রয়োজনীয় পরিকল্পনা ও প্রস্তুতি গ্রহণ করা হয়েছে। তিনি উক্ত কর্মসূচি বাস্তবায়নে সকল জোনাল মেডিক্যাল অফিসারদের প্রয়োজনীয় দিক নির্দেশনা দেন।
উল্লেখ্য ২৬ সেপ্টেম্বর হতে ৮ অক্টোবর পর্যন্ত ২ সপ্তাহব্যাপী চট্টগ্রাম সিটি করপোরেশন এলাকায় জাতীয় ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইন পালিত হবে।
উক্ত ক্যাম্পেইন চলাকালীন সময়ে ৬-১১ মাস বয়সী শিশুকে ১টি নীল রঙের ভিটামিন ‘এ’ ক্যাপসুল ও ১২-৫৯ মাস বয়সী শিশুকে ১টি লাল রঙের ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানো হবে। বিজ্ঞপ্তি