বিআইটিআইডিকে আরটি-পিসিআর মেশিন দিলো বিজিএমইএ

সার্কিট হাউজে বিআইটিআইডিকে পিসিআর মেশিন হস্তান্তর করে বিজিএমইএ

বিশ্বব্যাপী মহামারী করোনাভাইরাস (কোভিড-১৯) সংক্রমণ বৃদ্ধির প্রেক্ষিতে চট্টগ্রাম অঞ্চলের জনসাধারণের কোভিড-১৯ টেস্টের সুবিধার্থে দেশের রপ্তানিমুখী তৈরি পোশাক শিল্পের প্রতিনিধিত্বকারী সংগঠন বিজিএমইএ কর্তৃক বাংলাদেশ ইনস্টিটিউট অব ট্রপিক্যাল অ্যান্ড ইনফেকশাস ডিজিজেস (বিআইটিআইডি), ফৌজদারহাট, চট্টগ্রামকে একটি আরটি-পিসিআর মেশিন অনুদান হিসেবে প্রদান করা হয়।
শুক্রবার সকাল ১১ টায় চট্টগ্রাম সার্কিট হাউজে আনুষ্ঠানিকভাবে উক্ত মেশিন বিআইটিআইডিকে হস্তান্তর করা হয়।
চট্টগ্রাম সার্কিট হাউজের সম্মেলন কক্ষে চট্টগ্রামের জেলা প্রশাসক মোহাম্মদ ইলিয়াস হোসেনের সভাপতিত্বে অনুষ্ঠিত উক্ত অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন চট্টগ্রামের বিভাগীয় কমিশনার এ.বি.এম. আজাদ।
বিশেষ অতিথি ছিলেন বিজিএমইএ’র ভারপ্রাপ্ত সভাপতি মোহাম্মদ আবদুস সালাম। সম্মানিত অতিথি ছিলেন চট্টগ্রাম ভেটেরিনারি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. গৌতম বুদ্ধ দাশ, চট্টগ্রামের স্বাস্থ্য বিভাগের পরিচালক ডা. হাসান শাহরিয়ার কবির।
এতে উপস্থিত ছিলেন চট্টগ্রামের সিভিল সার্জন ডা. শেখ ফজলে রাব্বী, বিআইটিআইডি-এর পরিচালক প্রফেসর ডা. এম.এ. হাসানসহ বিজিএমইএ’র সহ-সভাপতি এ,এম, চৌধুরী সেলিম, পরিচালকবৃন্দ অঞ্জন শেখর দাশ, মোহাম্মদ আতিক, খন্দকার বেলায়েত হোসেন ও এনামুল আজিজ চৌধুরী, প্রাক্তন প্রথম সহ-সভাপতি শাহাবুদ্দিন আহমেদ, এস.এম. আবু তৈয়ব ও নাসিরউদ্দিন চৌধুরী ও প্রাক্তন পরিচালক আবদুল মান্নান রানা, এমদাদুল হক চৌধুরী, এমডি.এম. মহিউদ্দিন চৌধুরী, সৈয়দ নজরুল ইসলাম, সাইফ উল্লাহ মনসুরসহ পোশাক শিল্পের মালিকবৃন্দ।
অনুষ্ঠানের প্রধান অতিথি চট্টগ্রামের বিভাগীয় কমিশনার এ বি এম আজাদ বলেন, বর্তমানে বৈশ্বিক মহামারী কোভিড-১৯ সংক্রমণ বৃদ্ধির প্রেক্ষিতে স্বাস্থ্যসচেতনতা প্রতিপালনসহ আক্রান্তদের দ্রুত সেবার জন্য কোভিড টেস্টকরণের লক্ষ্যে বিজিএমইএ কর্তৃক বিআইটিআইডিকে আরটি-পিসিআর মেশিন অনুদান হিসেবে প্রদান একটি সময়োপযোগী ও প্রশংসনীয় উদ্যোগ। এতে বিআইটিআইডি এর সক্ষমতা বৃদ্ধি পেয়ে দ্রুততম সময়ে কোভিড-১৯ টেস্ট করতে সক্ষম হবে।
অনুষ্ঠানে বিশেষ অতিথি বিজিএমইএ’র ভারপ্রাপ্ত সভাপতি মোহাম্মদ আবদুস সালাম বলেন, কোভিড-১৯ এর প্রেক্ষিতে বর্তমানে পোশাক শিল্প সেক্টরে অসংখ্য রপ্তানি আদেশ বাতিলসহ সীমাহীন দুরাবস্থা বিরাজ করছে। ইতিমধ্যে অনেক পোশাক কারখানা বন্ধ হয়ে গেছে। এ পরিস্থিতির মধ্যেও সামাজিক দায়বদ্ধতার অংশ হিসেবে বিজিএমইএ বন্দরস্থ সল্টগোলা এলাকায় বিজিএমইএ কোভিড-১৯ (করোনা) ফিল্ড হাসপাতাল ২ জুলাই থেকে চালু করেছে। জনসাধারণের কল্যাণে দ্রুত কোভিড-১৯ টেস্ট করণের লক্ষ্যে বিআইটিআইডিকে অনুদান হিসেবে আরটি-পিসিআর মেশিন হস্তান্তর করা হচ্ছে। এর ফলে কোভিড আক্রান্ত জনসাধারণসহ পোশাক শিল্পের শ্রমিক-কর্মচারী ও মালিকরা দ্রুত সেবা নিতে পারবেন বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন।
অনুষ্ঠানে অন্যদের মধ্যে বক্তব্য রাখেন বিআইটিআইডি’র ল্যাব ইনচার্জ ডা. শাকিল আহমেদ, চট্টগ্রামের সিভিল সার্জন ডা. শেখ ফজলে রাব্বী ও চট্টগ্রাম ভেটেরিনারি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. গৌতম বুদ্ধ দাশ প্রমুখ।
অনুষ্ঠান শেষে চট্টগ্রামস্থ পোশাক শিল্পে কর্মরত কোভিড-১৯ আক্রান্ত শ্রমিক-কর্মচারীদের অগ্রাধিকার ভিত্তিতে সেবা প্রদানের নিমিত্তে বিজিএমইএ ও বিআইটিআইডি’র মধ্যে একটি লেটার অব এগ্রিমেন্ট স্বাক্ষরিত হয়। বিজ্ঞপ্তি