প্রাইভেট হাসপাতালে অমানবিক আচরণ করলেই ব্যবস্থা

কোভিড-১৯ মোকাবেলায় ভার্চুয়াল বৈঠকে সুজন

কোভিড-১৯ এর দ্বিতীয় ঢেউ মোকাবেলায় প্রস্তুতি ও করণীয় নির্ধারণে গতকাল সোমবার সকালে নগরীর টাইগারপাস করপো রেশন অফিসে প্রশাসকের দপ্তরে জুমের মাধ্যমে ভার্চুয়াল বৈঠক অনুষ্ঠিত হয়।
বৈঠকে সিটি করপোরেশেনের প্রশাসক মোহাম্মদ খোরশেদ আলম সুজন বলেন, মার্চে যখন প্রথম করোনার প্রকোপ দেখা দেয় তখন আমাদের স্বাস্থ্য ব্যবস্থার তেমন প্রস্তুতি ছিলো না। পরবর্তীতে করোনা মোকাবেলায় আমরা প্রস্তুতি শুরু করি। ইতোমধ্যে চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালে করোনা রোগীদের চিকিৎসায় ৩’শ পৃথক শয্যার ব্যবস্থা করা হয়েছে। জেনারেল হাসপাতালও ৩’শ শয্যা নিশ্চিত আছে। তারা আরো ১’শ শয্যার ব্যবস্থা করতে পারবে বলে আমাকে জানিয়েছেন। প্রকোপ বাড়লে আমাদের মেমন জেনারেল হাসপাতালেও (ইউনিট-২) করোনা চিকিৎসার ব্যবস্থা করা হবে। আইসোলেশন সেন্টারগুলোকে প্রয়োজনে আবার চালু করবো। কারণ এসব সেন্টারের যাবতীয় সরঞ্জাম আমাদের আছে। তিনি নগরীর প্রাইভেট হাসপাতাল ও ক্লিনিক মালিকদের সঙ্গেও এ নিয়ে আলাপ করবেন জানিয়ে বলেন, করোনার দ্বিতীয় ঢেউ সামাল দিতে আমাদের সবাইকে যার যার অবস্থান থেকে এগিয়ে আসতে হবে। আমরা চাই না প্রাইভেট হাসপাতাল-ক্লিনিক কর্তৃপক্ষ যাতে প্রথমবারের মত রোগীদের সঙ্গে আমানবিক আচরণ করে। এবার যদি কোন রোগী প্রাইভেট হাসপাতাল ক্লিনিক থেকে চিকিৎসাসেবা পেতে ব্যর্থ হন, তাহলে সেসব হাসপাতালের ট্রেড লাইসেন্স বাতিল করাসহ প্রয়োজনে বন্ধ করে দেয়া হবে।
এ সময় জেলা সিভিল সার্জন ডা. শেখ ফজলে রাব্বি মিয়া কোভিড-১৯ এর দ্বিতীয় ঢেউ মোকাবেলার সার্বিক প্রস্তুতি সম্পর্কে প্রশাসককে অবহিত করলে তিনি চসিকের ভারপ্রাপ্ত প্রধান স্বাস্থ্য কর্মকর্তাকে সার্বিক সহযোগিতা করার নির্দেশ দেন।
বৈঠকে জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. ওমর ফারুকের উদ্দেশে প্রশাসক বলেন, পতেঙ্গা সৈকত, শিশুপার্ক, গণপরিবহন হাটবাজারে মাস্ক পরিধান নিশ্চিত করা দরকার। তিনি সামাজিক অনুষ্ঠানসহ বিয়ে-শাদির আকার ছোট করে নিয়ন্ত্রণের ব্যবস্থা নেয়ার নির্দেশনা দেন।
বৈঠকে করপোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা কাজী মুহাম্মদ মোজাম্মেল হক, চট্টগ্রাম বিভাগীয় স্বাস্থ্য পরিচালক ডা. হাসান শাহরিয়ার, চট্টগ্রাম মেডিকেল কলেজ ও হাসপাতালের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল ডা. মুহাম্মদ হুমায়ুন কবির, চট্টগ্রাম জেলার সিভিল সার্জন ডা. সেখ ফজলে রাব্বি, চট্টগ্রাম জেনারেল হাসপাতালের তত্ত্বাবধায়ক ডা. অসীম কুমার নাথ, সমাজকল্যাণ অধিদপ্তরের পরিচালক নুসরাত সুলতানা, চসিক ভারপ্রাপ্ত প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ডা. মোহাম্মদ আলী অংশগ্রহণ করেন। বিজ্ঞপ্তি