পবিত্র জুমাতুল বিদা পালিত

নিজস্ব প্রতিবেদক »

জাতি, ধর্ম, বর্ণ নির্বিশেষে সকলের জন্য দোয়ার মাধ্যমে পালিত হয়েছে পবিত্র জুমাতুল বিদা। গতকাল শুক্রবার নগরীর বিভিন্ন মসজিদ ঘুরে দেখা গেছে এমন চিত্র।
সরেজমিনে আন্দরকিল্লা শাহী জামে মসজিদে দেখা গেছে, ধর্মপ্রাণ মুসল্লির ঢল নেমেছে। এর আগের রাতে পবিত্র লাইলাতুল কদর হওয়ায় মসজিদে মুসল্লিদের আনাগোনা অন্যান্য সময়ের চেয়ে অনেক বেশি ছিল। জুমার আজানের আগেই মসজিদে আসেন মুসল্লিরা। মসজিদের ভেতরে তিলধারণের ঠাঁই ছিল না। মসজিদের পাশাপাশি রাস্তায়ও প্রচুর মানুষ একত্রে পবিত্র জুমাতুল বিদা’র নামাজ আদায় করেছে। ২২ বছর ধরে দায়িত্বপ্রাপ্ত খতিব আওলাদে রসূল (সা.) সৈয়দ আনোয়ার হোসাইন তাহের জাবেরী আল মাদানী (মা.জি.আ.) নামাজ শেষে দেশ-জাতি এবং মুসলিম উম্মাহর ঐক্য ও শান্তি কামনায় দোয়া করেন। মূলত হুজুরের বিশেষ মুনাজাতে অংশগ্রহণে নগরীর বিভিন্ন প্রান্ত থেকে মানুষ ছুটে আসেন। এরআগে যাকাত, ফিতরার ফজিলত ও ঈদের দিনের করণীয় বর্ণনা করেন।
নামাজ শেষে পতেঙ্গা থেকে আসা এক মুসল্লি ইমান আজাদ বলেন, ‘হুজুরের গলায় এক অনন্য জাদু আছে। নামাজে তিনি তিলাওয়াত করলে মন প্রাণ ভরে যায়। মুনাজাতের সময় শরীর মন সবই স্বস্তিবোধ করে। জুমাতুল বিদা’র দিনে আল্লাহ আমাদের সকলের মনের বাসনা পূরণ করুণ।’
শুধু আন্দরকিল্লা শাহী জামে মসজিদে না, নগরীর প্রতিটি মসজিদে এমন চিত্র দেখা গেছে। জমিয়াতুল ফালাহ মসজিদে মাঠ ছাড়িয়ে সড়কে মানুষ কাতার বন্দি হয়ে নামাজ আদায় করতে দেখা গেছে। সড়কে পেপার, জায়নামাজ কারোর কিছুই ছিল না। এ অবস্থায় নামাজ আদায় করেন। তপ্ত রোধে সড়কে পা রাখা দায় কিন্তু এমন পরিস্থিতিতেও আল্লাহর সন্নিকটে যেতে বিশেষ এ দিনে মুসল্লিতে ভরপুর ছিল নগরীর সকল মসজিদ প্রাঙ্গণ।