নাগরিক ফোরামের স্মারকলিপি : কালুরঘাটে নতুন সেতু নির্মাণের দাবি

চট্টগ্রাম নাগরিক ফোরামের উদ্যোগে কালুরঘাট নতুন সেতু নির্মাণের দাবিতে সোমবার বেলা সাড়ে ১১টায় নাগরিক ফোরামের মহাসচিব মো. কামাল উদ্দিনের নেতৃত্বে চট্টগ্রাম অতিরিক্ত বিভাগীয় কমিশনার শংকর রঞ্জন সাহা মাধ্যমে প্রধানমন্ত্রী বরাবরে স্মারকলিপি প্রদান করা হয়। স্মারকলিপি প্রদান কর্মসূচিতে উপস্থিত ছিলেন অ্যাডভোকেট মাসুদুল আলম বাবলু, সেলিম চৌধুরী, আকরাম হোসেন, জসিম উদ্দিন, লাভলী দিও, মো. আলী, মো. রাকিব, মুরাদ হোসেন বিপ্লব প্রমুখ।স্মারকলিপি গ্রহণকালে অতিরিক্ত (ভারপ্রাপ্ত) বিভাগীয় কমিশনার শংকর রঞ্জন সাহা চট্টগ্রাম নাগরিক ফোরামের নেতৃবৃন্দকে বলেন, প্রধানমন্ত্রী দেশের উন্নয়নে যথেষ্ট আন্তরিক।
স্মারকলিপিতে কর্ণফুলী নদীতে কালুরঘাট রেল সংযুক্ত যানবাহন চলাচলের নতুন সেতু নির্মাণ ও বাস্তবায়নের দাবি জানানো হয়।
নাগরিক ফোরামের কর্মকর্তারা স্মারকলিপিতে আরও উল্লেখ করেন, দক্ষিণ চট্টগ্রামবাসী তথা কক্সবাজার, বান্দরবানসহ বৃহত্তম জনগোষ্ঠীর স্বার্থে কর্ণফুলী নদীতে কালুরঘাটে দ্বিতীয় রেল কাম সড়ক সেতু নির্মাণ ও বাস্তবায়ন করা প্রয়োজন। বর্তমানে এই সেতুর বয়স ৯০ বছর অতিবাহিত হয়েছে এবং সেতুটি এখন জরাজীর্ণ অবস্থায় রয়েছে। অনেকে আগেই বিশেষজ্ঞ দল এই সেতু চলাচল অনুপোযোগী হিসেবে ঘোষণা দিলেও প্রতিদিন হাজার হাজার মানুষ জীবনের ঝুঁকি নিয়ে চলাচল করতে বাধ্য হচ্ছে। যে কোন মুহূর্তে এই সেতুতে বড় ধরনের দুর্ঘটনা ঘটার সম্ভাবনা রয়েছে।
এছাড়া এ জরাজীর্ণ সেতু দিয়ে প্রতিদিন ঝুঁকি নিয়ে যেমন রেল এবং যানবাহন চলাচল করে তেমনি সেতুটি একমুখী হওয়ায় ঘণ্টার পর ঘণ্টা সেতু পারাপারের জন্য অপেক্ষা করতে হয়। এ অবস্থায় চাকরিজীবী ও শিক্ষক-শিক্ষার্থীদের ভোগান্তি পোহাতে হয়। অন্যদিকে সেতুটি মেরামতের কথা বলে কিছুদিন পর পর রাতে বেলায় বন্ধ রাখলেও কাজের কাজ কিছুই হয়না। বিজ্ঞপ্তি