নগর আওয়ামী লীগের দুই দিনব্যাপী সাম্পান উৎসব

মেয়র আ জম নাছির উদ্দীন

মুজিব বর্ষ

নিজস্ব প্রতিবেদক :
জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উপলক্ষে আগামী শুক্র ও শনিবার দুদিনব্যাপী সাম্পান উৎসবের আয়োজন করেছে নগর আওয়ামী লীগ। কর্ণফুলী ও দেশের নদ-নদী দখল, দূষণমুক্ত করতে জনসচেতনতা সৃষ্টির লক্ষ্যে এ উদ্যোগ নিয়েছে সংগঠনটি।
গতকাল মঙ্গলবার চট্টগ্রাম জেলা ক্রীড়া সংস্থার সম্মেলন কক্ষে আয়োজিত সংবাদ সম্মেলনে এ কর্মসূচির ঘোষণা দেওয়া হয়।
সংবাদ সম্মেলনে নগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও সাবেক সিটি মেয়র আ জ ম নাছির উদ্দীন বলেন, অর্থনীতির সঞ্চালক কর্ণফুলী এখন দখল, দূষণ ও ভরাটসহ নানামুখী সমস্যার কবলে পড়েছে। শুধু কর্ণফুলী নয়, দেশের সব নদ-নদীই দূষণের কবলে পড়ে অস্তিত্ব হারাতে বসেছে। তাই কর্ণফুলীসহ দেশের সব নদ-নদী দখল ও দূষণমুক্ত করতে জনসচেতনতা সৃষ্টির লক্ষ্যে চট্টগ্রাম থেকে এ সাংস্কৃতিক আন্দোলনের উদ্যোগ নেওয়া হয়েছে।
নগর আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি মাহতাব উদ্দিন চৌধুরী বলেন, আমরা চাঁটগাইয়া নওজোয়ান। বুক পেতে দিয়ে সব ঝড়তুফান ঠেকিয়ে সামনে এগিয়ে চলার মন্ত্র নিয়ে আমরা বেড়ে উঠি। কর্ণফুলী নদীকে বাঁচানোর জন্য জনসচেতনতা সৃষ্টির লক্ষ্যে এ উদ্যোগ নেওয়া হয়েছে। সংবাদ সম্মেলনে জানানো হয়, শুক্রবার সকাল ১০টায় কর্ণফুলীর অভয়মিত্র ঘাট থেকে শাহ আমানত সেতু এলাকা পর্যন্ত সাম্পান শোভাযাত্রা অনুষ্ঠিত হবে। নগর আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি মাহতাব উদ্দিন চৌধুরী এ শোভাযাত্রা উদ্বোধন করবেন। পরদিন শনিবার বিকাল ৩টায় অভয় মিত্র ঘাট এলাকায় সাম্পান খেলা ও চাঁটগাইয়া সাংস্কৃতিক মেলা অনুষ্ঠিত হবে। এতে প্রধান অতিথি থাকবেন তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ।
সাম্পান শোভাযাত্রা ও সাম্পান খেলায় ১০ জন মাঝি ও তাদের দল অংশ নেবে।
সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পাঠ করেন নগর আওয়ামী লীগের মুজিব শতবর্ষ উপলক্ষে আয়োজিত ক্রীড়া বিভাগের চেয়ারম্যান দিদারুল আলম চৌধুরী। এ সময় নগর আওয়ামী লীগের উপদেষ্টা শফর আলী, সাংগঠনিক সম্পাদক নোমান আল মাহমুদ ও চৌধুরী হাসান মাহমুদ হাসনী, বন ও পরিবেশ বিষয়ক সম্পাদক মসিউর রহমান, সাংস্কৃতিক সম্পাদক আবু তাহের, ত্রাণ সম্পাদক মোহাম্মদ হোসেন, চট্টগ্রাম প্রেস ক্লাবের সাধারণ সম্পাদক চৌধুরী ফরিদ, সাংবাদিক আলীউর রহমানসহ সংশ্লিষ্ট সাম্পান মাঝিরা উপস্থিত ছিলেন।