নগরীকে ধুলোবালিমুক্ত রাখতে পানি ছিটানো কার্যক্রম উদ্বোধন

নগরের অব্যাহত ধুলোবালিরোধে চট্টগ্রাম সিটি করপোরেশনের উদ্যোগে টাইগারপাস মোড় থেকে আগ্রাবাদ বাদামতল মোড় পর্যন্ত রুটে পানি ছিটানো কর্মসূচি উদ্বোধন করা হয়েছে। গতকাল এ কর্মসূচি উদ্বোধনকালে চট্টগ্রাম সিটি কর্পোরেশনের প্রশাসক মোহাম্মদ খোরশেদ আলম সুজন বলেন, এমনিতে শুকনো মৌসুমে নগরীতে ধুলোবালির প্রকোপ বৃদ্ধি পায়। তার ওপর নগর জুড়ে ওয়াসাসহ বিভিন্ন সেবাসংস্থার রাস্তা খুঁড়াখুঁড়ির কারণে এ প্রকোপ আরো বেড়েছে।
তিনি বলেন, প্রধানমন্ত্রী ঘোষিত উন্নয়ন প্রকল্প বাস্তবায়নে বিভিন্ন সেবাসংস্থা একযোগে নগরীতে কাজ করছে। বাস্তবায়নাধীন প্রকল্পগুলোর কাজ শেষ হলে এর সুফল ভোগ করবেন নগরবাসী। তবে অবশ্যই জনদুর্ভোগের বিষয়টিও মাথায় রাখতে হবে। কারণ এই ধুলোবালি থেকে বিভিন্ন রোগব্যাধিতে মানুষ আক্রান্ত হচ্ছে। বিশেষ করে শ্বাসকষ্ট হওয়ার আশংকা থাকে। তাই নগরীকে ধুলোবালি ও দূষণমুক্ত করার জন্য সড়কগুলোতে পানি ছিটানো কার্যক্রম শুরু হয়েছে এবং তা অব্যাহত থাকবে। তিনি সরকারি-বেসরকারি, স্বায়ত্বশাসিত সংস্থা ও প্রতিষ্ঠান, বিশেষ করে ওয়াসা, বন্দর, ফায়ার সার্ভিস, সিডিএ, সেনা, বিমান ও নৌবাহিনীর অফিস ও নিয়ন্ত্রিত প্রতিষ্ঠান এবং তেল শোধনাগারের সামনে নিজ নিজ কর্তৃপক্ষের উদ্যোগে প্রতিদিন ধুলোবালির প্রকোপ থেকে নগরবাসীকে রক্ষা করার জন্য পানি ছিটানোর আহ্বান জানান। প্রশাসক বলেন, এ কার্যক্রম যথাযথভাবে চললে নগরীর পরিবেশ সহনীয় ও স্বাস্থ্যবান্ধব থাকবে।
‘আমার নগর আমি পরিষ্কার রাখব’; এই স্লোগান ধারণ করে চট্টগ্রাম সিটি করপোরেশনের প্রশাসক মোহাম্মদ খোরশেদ আলম সুজন চসিক পরিচ্ছন্ন বিভাগকে সার্বক্ষণিকভাবে সক্রিয় থাকার নির্দেশনা প্রদান করেন। এ সময় প্রশাসকের একান্ত সচিব মুহাম্মদ আবুল হাশেম, তত্ত্বাবধায়ক প্রকৌশলী সুদীপ বসাক, অতিরিক্ত প্রধান পরিচ্ছন্ন কর্মকর্তা মোরশেদুল আলম চৌধুরীসহ করপোরেশনের বিভিন্ন পর্যায়ের কর্মকর্তা, রাজনীতিক ও স্থানীয় এলাকাবাসী উপস্থিত ছিলেন। বিজ্ঞপ্তি