দ্বিতীয় ঢেউ মোকাবেলায় সচেতনতা বাড়াতে হবে

রেয়াজউদ্দিন বাজারে করোনা সংক্রান্ত সভায় সুজন
সিটি করপোরেশনের প্রশাসক মোহাম্মদ খোরশেদ আলম সুজন বলেছেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার ঐকান্তিক প্রচেষ্টায় করোনা ভাইরাসের প্রথম ধাক্কা সামাল দিয়ে জীবন ও জীবিকার চাকাকে গতিশীল রাখা সম্ভব হয়েছে। এরপর শীত মৌসুমে দ্বিতীয় ধাক্কার আভাস দিয়ে তা মোকাবেলায় তিনি যে নির্দেশনা দিয়েছেন এখন থেকেই তার বাস্তবায়নে পদক্ষেপ নিতে পারলেই একাত্তরের মতই এ যুদ্ধে বিজয়ী হওয়া যাবে। তিনি আরো বলেন, এই যুদ্ধ অস্ত্র দিয়ে নয়, জনসচেতনতা ও আত্ম সুরক্ষার কৌশলগুলো রপ্ত করে প্রাত্যহিক জীবন-যাপনে প্রয়োগ করা এবং স্বাস্থ্যবিধি মেনে চলা, অপ্রয়োজনীয় লোক সমাগম এড়িয়ে সামাজিক দূরত্ব বজায় রেখে চলতে একে অপরকে উদ্বুদ্ধ করতে হবে।
প্রশাসক গতকাল সোমবার সকালে চট্টগ্রাম উন্নয়ন ফাউন্ডেশনের উদ্যোগে নগরীর রেয়াজউদ্দিন বাজারে করোনায় দ্বিতীয় ঢেউ মোকাবেলায় জনসচেতনতায় মাস্ক ও লিফলেট বিতরণ কার্যক্রমে প্রধান অতিথির বক্তব্যে একথা বলেন। তিনি আরো বলেন, করোনা ভাইরাস সংক্রমণের শুরুতে এর ভয়াবহতা সম্পর্কে উন্নত দেশগুলোরও কোন আগাম ধারণা ও প্রস্তুতি ছিলো না। তাই ওই দেশগুলোতে করোনার ছোবলে আক্রান্তের সংখ্যা ও মৃত্যুর মিছিল দিন দিন দীর্ঘ হয়। মার্চ মাসের মাঝামাঝি সময়ে বাংলাদেশে করোনা শনাক্ত হলেও পূর্ব অভিজ্ঞতা না থাকায় কিছুটা ধাক্কা লাগলেও প্রধানমন্ত্রী শেখ হাসিনা তা সামাল দিতে শূন্য থেকে একাত্তরের রণাঙ্গনের মতই জরুরি প্রতিরোধ প্রস্তুতি গ্রহণ করেন। একাত্তরের মতই যার যা কিছু আছে তা নিয়ে মনোবলকে সম্বল করে চিকিৎসক, স্বাস্থ্যকর্মী, পুলিশ, সেনাবাহিনী, সাংবাদিক ও বিভিন্ন রাজনৈতিক-পেশাজীবী শ্রেণির নেতা-কর্মীরা এগিয়ে আসায় বাংলাদেশ ঘুরে দাঁড়াতে পেরেছে। এ জন্য চিকিৎসক, স্বাস্থ্যকর্মী, পুলিশ, সাংবাদিকসহ অনেক সম্মুখ যোদ্ধা শহীদ হয়েছেন। এতগুলো প্রাণের বিনিময়ে বাংলাদেশ রক্ষা পেলেও শংকা এখনও কাটেনি। প্রস্তুতি, সচেতনতা ও সতর্কতা অবলম্বনই যেকোন বিপর্যয় মোকাবেলার পূর্বশর্ত। তিনি এর অংশ হিসেবে প্রত্যেককে নাক-মুখ ঢাকার জন্য মাক্স ব্যবহার, নিয়মিত হাত ধোয়া, বাসস্থান, রাস্তাঘাট, চলাচলের পথ পরিষ্কার-পরিচ্ছন্ন রাখা, লোকসমাগম এড়িয়ে চলা এবং স্বাস্থ্যবিধি মেনে চলা ও অপরকে চলতে উদ্বুদ্ধ করার উপর গুরুত্বারোপ করেন। তিনি রেয়াজউদ্দিন বাজারের ব্যবসায়ী, দোকানদার, কর্মচারীদের কঠোরভাবে স্বাস্থ্যবিধি মানা এবং নিজ নিজ প্রতিষ্ঠানের সামনে লোক চলাচলের পথ পরিষ্কার-পরিচ্ছন্ন রাখার আহ্বান জানান।
এ সময় উপস্থিত ছিলেন প্রশাসকের একান্ত সচিব মুহাম্মদ আবুল হাশেম, চট্টগ্রাম উন্নয়ন ফাউন্ডেশনের চেয়ারম্যান লায়ন ডা. আর কে. রুবেল, প্রফেসর জিনোবোধি ভিক্ষু, সজল চৌধুরী, মনির আহমদ, মো. জসিম উদ্দীন চৌধুরী, এস এম জাভেদ হোসেন, কাউন্সিলর পদপ্রার্থী আবদুস সালাম মাসুম, আকতার হোসেন, নাসির উদ্দীন, সমাজসেবক সালেহ আহমদ সুলেমান, অতিরিক্ত প্রধান পরিচ্ছন্ন কর্মকর্তা মোরশেদুল আলম চৌধুরীসহ চসিক প্রকৌশল ও পরিচ্ছন্ন বিভাগের কর্মকর্তা-কর্মচারীরা উপস্থিত ছিলেন। বিজ্ঞপ্তি