টেস্ট ক্রিকেটে ‘করোনা কনকাশন’ নিয়ে আলোচনায় আইসিসি

সুপ্রভাত ক্রীড়া ডেস্ক :
‘কনকাশন’ সাবস্টিটিউটের পর ক্রিকেটে কি এবার করোনা পরিবর্ত আসতে চলেছে? ইংল্যান্ড ও ওয়েলশ ক্রিকেট বোর্ডের ডিরেক্টর স্টিভ এলওয়ার্দি সে রকমই শুনিয়ে রাখলেন। স্কাই স্পোর্টসে দেওয়া এক সাক্ষাৎকারে এলওয়ার্দি বলে দিলেন যে, ক্রিকেটের সর্বোচ্চ নিয়ামক সংস্থা সে রকমই ভাবছে! এবং যথেষ্ট গুরুত্ব দিয়েই ভাবছে!
দিন কয়েক আগে ইসিবিই আইসিসি’র কাছে প্রস্তাব রেখেছিল, করোনা উত্তর যুগে ক্রিকেট শুরু হলে সেখানে ‘করোনা পরিবর্ত’ চালু করার কথা ভাবতে। ইসিবি ডিরেক্টরের কথা ধরলে সেই ভাবনাচিন্তা অনেকটাই এগিয়ে গিয়েছে। এমনকী তিনি এটাও বলে দেন যে, ‘কনকাশন’ পরিবর্তের মতো একই আদলে হতে পারে করোনা পরিবর্ত। টেস্টের মধ্যে কোনও ক্রিকেটারের করোনা ধরা পড়লে তার পরিবর্ত হিসেবে আর একজন নেমে যাবেন।
‘ওয়ানডে কিংবা টি-টোয়েন্টিতে এই পরিবর্তের প্রয়োজন পড়বে না। কিন্তু টেস্টে অবশ্যই পড়বে। আমি দেখেছি এটা নিয়ে কথাবার্তা চলছে আইসিসিতে। আশা করছি, করোনা পরিবর্ত নিয়ে আসবে আইসিসি,’ বলে দিয়েছেন এলওয়ার্দি। সঙ্গে যোগ করেছেন, আর এই পরিবর্তটা হবে একদম নিখুঁত পরিবর্ত। কোনও বোলারের হলে অন্য একজন বোলার পরিবর্ত হিসেবে নেমে যাবে। ব্যাটসম্যান হলে ব্যাটসম্যান। মাঠে করোনা বিশেষজ্ঞ উপস্থিত থাকবেন। কারও করোনা ধরা পড়লে সঙ্গে সঙ্গে তাকে আইসোলেশনে নিয়ে যাওয়া হবে।
আগামী জুলাই মাসে ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে তিন টেস্টের সিরিজ খেলবে ইংল্যান্ড। যেখানে চোদ্দো জনের স্কোয়াডের পাশাপাশি আরও এগারো জন ক্রিকেটার যাবেন ওয়েস্ট ইন্ডিজ থেকে। সেখানে তাদের প্রথমে কোয়ারেন্টাইনে রাখা হবে। ট্রেনিংও চলবে। আগামী ৮ জুলাই থেকে সাউদাম্পটনে প্রথম টেস্ট। ইসিবি আশা করছে, তার আগেই করোনা পরিবর্ত চলে আসবে। আসলে ক্রিকেট শুরু হলেও করোনা পরবর্তী পরিস্থিতিতে ক্রিকেটারদের নিরাপত্তা নিয়ে চিন্তিত সব দেশই। তাই করোনা থেকে বাঁচতে সবরকম উপায়ই করে রাখতে চাইছে আইসিসি।
খবর : সংবাদপ্রতিদিন’র।