জিপিএ-৫ পেয়েও ৪৪২ জন কোনো কলেজ পায়নি

একাদশ শ্রেণিতে কলেজ ভর্তি 

নিজস্ব প্রতিবেদক :
একাদশ শ্রেণী কলেজ ভর্তিতে চট্টগ্রাম শিক্ষাবোর্ডে ১ লাখ ৯ হাজার ৭৯৯ জন শিক্ষার্থী ভর্তির জন্য মনোনীত হয়েছেন। প্রথম পর্যায়ে মনোনীতদের তালিকা প্রকাশের পর এই সংখ্যা পাওয়া যায়। একইসাথে ভর্তির জন্য নির্বাচিত হয়নি ৫ হাজার ৩৪ জন শিক্ষার্থী। এসব শিক্ষার্থীদের মধ্যে এসএসসিতে জিপিএ-৫ পাওয়া ৪৪২ জন শিক্ষার্থীও রয়েছে। তবে প্রথম পর্যায়ে মনোনীত শিক্ষার্থীদের ৩০ আগস্টের মধ্যে ২০০ টাকা ফি দিয়ে ভর্তি নিশ্চায়ন করতে হবে। যদি কেউ নিশ্চায়ন না করে তাহলে মনোনীত তালিকা থেকে বাতিল হয়ে যাবে।
এবিষয়ে চট্টগ্রাম শিক্ষাবোর্ডের কলেজ পরিদর্শক প্রফেসর প্রফেসর মোহাম্মদ জাহেদুল হক বলেন, প্রথম তালিকায় যারা মনোনীত হয়নি তাদের ভয়ের কিছু নেই। দ্বিতীয় তালিকার জন্য অপেক্ষা করতে হবে।
কিন্তু জিপিএ-৫ পেয়েও প্রথম তালিকায় ৪৪২ জন শিক্ষার্থী মনোনীত হয়নি কেন জানতে চাইলে তিনি বলেন, মনে হয় এসব শিক্ষার্থী পাঁচটি কলেজ পছন্দ করেছিল। এই পাঁচটি কলেজে হয়তো এদের চেয়ে বেশি মেধাবী শিক্ষার্থী আবেদন করেছিল। তাই তারা মনোনীত হতে পারেনি। তবে দ্বিতীয় দফা আবেদনের সময় তারা কলেজ পরিবর্তন করে দিতে পারে।
এদিকে প্রথম পর্যায়ে যারা আবেদন করেছে তাদের মধ্যে নির্বাচিতদের তালিকা গত ২৫ আগস্ট প্রকাশ করার পর মনোনীতরা ২৬ আগস্ট থেকে ৩০ আগস্টের মধ্যে ২০০ টাকা ফি জমা দিয়ে মোবাইলে নিশ্চায়ন করতে হবে। যদি কেউ নিশ্চয়ান না করে তাহলে মনোনীত তালিকা থেকে বাদ যাবে এবং দ্বিতীয় পর্যায়ে তাদেরকে আবারো আবেদন করতে হবে। দ্বিতীয় পর্যায়ে আবেদন গ্রহণ করা হবে ৩১ আগস্ট থেকে ২ সেপ্টেম্বর পর্যন্ত। এদিকে প্রথম পর্যায়ে মনোনীতদের মধ্য থেকে মেধা ও আসন শুন্য থাকা সাপেক্ষে প্রথম মাইগ্রেশনের ফলাফল প্রকাশ করা হবে ৪ সেপ্টেম্বর। দ্বিতীয় পর্যায়ে যারা আবেদন করবে তাদের ফলাফল প্রকাশ করা হবে ৪ সেপ্টেম্বর। দ্বিতীয় পর্যায়ে যারা মনোনীত হবে তারা ৫ সেপ্টেম্বর থেকে ৬ সেপ্টেম্বরের মধ্যে ভর্তি নিশ্চায়ন সম্পন্ন করবে। প্রথম ও দ্বিতীয় পর্যায়ে যারা আবেদন করেনি কিংবা ভর্তি নিশ্চায়ন করবে না তারা তৃতীয় পর্যায়ে ৭ ও ৮ সেপ্টেম্বর ভর্তির জন্য আবেদন করবে। তৃতীয় পর্যায়ে আবেদনের পর ২য় মাইগ্রেশন ফলাফল এবং তৃতীয় পর্যায়ে মনোনীতদের তালিকা প্রকাশ করা হবে ১০ সেপ্টেম্বর। তৃতীয় পর্যায়ে যারা মনোনীত হবে তাদের ভর্তির নিশ্চায়ন করতে হবে ১১ ও ১২ সেপ্টেম্বর। কলেজ ভিত্তিক চূড়ান্ত তালিকা প্রকাশ করা হবে ১৩ সেপ্টেম্বর এবং এদিন কলেজেগুলো ভর্তি নিশ্চায়ন সম্পন্ন করবে।
উল্লেখ্য, করোনার কারণে এবার যথাসময়ে এসএসসি পরীক্ষার ফলাফল প্রকাশিত হতে পারেনি। একইভাবে ভর্তি প্রক্রিয়াও বিলম্বিত হচ্ছে।