চট্টগ্রামে ১১ ইউনিয়ন পরিষদের নির্বাচন সোমবার

নিজস্ব প্রতিবেদক :

চট্টগ্রামের ৬ উপজেলার ১১টি ইউনিয়ন পরিষদের সাধারণ ও উপনির্বাচনের ভোটগ্রহণ আগামী মঙ্গলবার অনুষ্ঠিত হবে। নির্বাচন সামনে রেখে আজ সংশ্লিষ্ট উপজেলাগুলোতে নির্বাচনী সরঞ্জাম পাঠানোর প্রস্তুতি সম্পন্ন করেছে জেলা আঞ্চলিক নির্বাচন কার্যালয়।

৪টি ইউনিয়ন পরিষদের মেয়াদ শেষ হওয়ায় সাধারণ নির্বাচন এবং বাকি ৭টি ইউনিয়নে বিভিন্ন কারণে শূন্য হওয়া পদে উপনির্বাচন অনুষ্ঠিত হবে। নির্বাচনে মোট ২৮ জন চেয়ারম্যান প্রার্থী, ১১৮ জন সাধারণ সদস্য এবং ৩৭ জন সংরক্ষিত সদস্য পদে প্রতিদ্বন্দ্বিতা করবেন।
জেলা নির্বাচন কর্মকর্তা আতাউর রহমান সুপ্রভাতকে জানান, ইউপি নির্বাচন সামনে রেখে আমাদের সব প্রস্তুতি সম্পন্ন হয়েছে। ১১ ইউনিয়নের ৬৩টি কেন্দ্রে ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে। রোববারের মধ্যে নির্বাচন সংশ্লিষ্ট উপজেলাসমূহে নির্বাচনী সরঞ্জাম পাঠিয়ে দেয়া হবে। সেখান থেকে সোমবার নির্বাচনী এলাকায় সরঞ্জামাদি পাঠানো হবে।

নির্বাচন কমিশন সূত্রে জানা গেছে, লোহাগাড়া উপজেলার আমিরাবাদ, লোহাগাড়া সদর, আধুনগর ইউনিয়ন ও ফটিকছড়ি উপজেলার সুয়াবিল ইউনিয়নে সাধারণ নির্বাচন অনুষ্ঠিত হবে। ফটিকছড়ি উপজেলার নানুপুর ইউনিয়নে চেয়ারম্যান পদে, জাফতনগর ইউনিয়নের ৮ নম্বর সাধারণ ওয়ার্ড সদস্য পদে উপনির্বাচন অনুষ্ঠিত হবে।
এছাড়া কর্ণফুলী উপজেলার জুলধা ইউনিয়নের ৯ নম্বর সাধারণ ওয়ার্ড সদস্য, বোয়ালখালী উপজেলার আমুচিয়া ইউনিয়নের ৭ নম্বর সাধারণ ওয়ার্ড সদস্য, রাঙ্গুনিয়া উপজেলার চন্দ্রঘোনা কদমতলী ইউনিয়নের ৩ নম্বর সাধারণ ওয়ার্ড সদস্য, সন্দ্বীপ উপজেলার মগধারা ইউনিয়নের ৭ নম্বর সাধারণ ওয়ার্ড সদস্য এবং হারামিয়া ইউনিয়নের চেয়ারম্যান পদে উপনির্বাচন অনুষ্ঠিত হবে।
মিরসরাই উপজেলার মিঠানালা ইউনিয়নের চেয়ারম্যান প্রার্থী, চন্দনাইশ উপজেলার বরকল ইউনিয়নের ৭ নম্বর সাধারণ ওয়ার্ড সদস্য, রাউজান উপজেলার চিকদাইর ইউনিয়নের ৪ নম্বর সাধারণ ওয়ার্ড সদস্য এবং ফটিকছড়ি উপজেলার খিরাম ইউনিয়নের ৫ নম্বর সাধারণ ওয়ার্ড সদস্য পদের তিন প্রার্থী বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হওয়ায় সেখানে উপনির্বাচন অনুষ্ঠিত হচ্ছে না।

এদিকে ইউনিয়ন পরিষদ নির্বাচন ঘিরে নির্বাচন সংশ্লিষ্ট এলাকায় ৬ জন জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট নিয়োগ দিয়েছে নির্বাচন কমিশন।
গত ২৩ সেপ্টেম্বর ছিল মনোনয়নপত্র জমা দেওয়ার শেষ সময়। ২৬ সেপ্টেম্বর মনোনয়ন বাছাই করা হয় এবং ৩ অক্টোবর ছিল মনোনয়ন প্রত্যাহারের শেষ সময়।