গ্রাহকের টাকা সরিয়ে ৫০ লাখ টাকা জরিমানা গুনলো সালতা ক্যাপিটাল

সুপ্রভাত ডেস্ক :

ঢাকা স্টক এক্সচেঞ্জ লিমিটেডের (ডিএসই) সদস্য প্রতিষ্ঠান বা ট্রেকহোল্ডার সালতা ক্যাপিটালকে ৫০ লাখ টাকা জরিমানার সিদ্ধান্ত নিয়েছে নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। সিকিউরিটিজ সংক্রান্ত আইন লংঘনের দায়ে এই জরিমানা করা হয়েছে।

বিএসইসি সূত্রে এ তথ্য জানা যায়। আজ বুধবার (২৯ জুলাই) বিএসইসির ৭৩৩তম কমিশন সভায় এ সিদ্ধান্ত নেয়া হয়েছে।

জানা গেছে, সালতা ক্যাপিটাল বিনিয়োগকারীদের টাকা নিজ ব্যবহারের জন্য অন্যত্র সরিয়ে নিয়ে যাওয়ায় কনস্যুলিটেড কাস্টমারস ব্যাংক অ্যাকাউন্টে (Consolidated Customers Bank Account) ৩০ জুন, ২০১৩, ৩০ জুন ২০১৪ এবং ৩০ জুন ২০১৫ তারিখে ঘাটতি দেখা যায়। এটি সালতা ক্যাপিটাল সেকশন ৮এ (১) অব সিকিউরিটি অ্যান্ড এক্সচেঞ্জ রুলস, ১৯৮৭ এবং সেকশন ১ ও ৬ অব দ্বিতীয় তফসিল অব সিকিউরিটিজ ও এক্সচেঞ্জ (স্টক ডিলার, স্টক ব্রোকার ও অনুমোদিত প্রতিনিধি) বিধিমালা, ২০০০ লংঘন করেছে।

সালতা ক্যাপিটাল বিনিয়োগকারীদের সিকিউরিটিজগুলোর রিকনসিলেশন স্টেটমেন্ট তৈরি করতে ব্যর্থ হওয়ায়, ডিপজিটরি অংশগ্রহণকারীর ক্ষেত্রে আচরণবিধি ২ ও ৪ এবং জেড ক্যাটাগরি সিকিউরিটিজে নিটিং ফ্যাসালটিজ প্রদান করে আইন লংঘন করেছে। উক্ত আইন লংঘনের জন্য কমিশন সালতা ক্যাপিটালকে ৫০ লাখ টাকা জরিমানা করার সিদ্ধান্ত নিয়েছে।