গ্রামাঞ্চলে মানসম্মত চক্ষু চিকিৎসাসেবা দেওয়া হবে

চক্ষু হাসপাতালে নতুন ভবনের ভিত্তিপ্রস্তর স্থাপন

চট্টগ্রাম চক্ষু হাসপাতাল ও প্রশিক্ষণ কেন্দ্র (সিইআইটিসি)’র ইনস্টিটিউট অব কমিউনিটি অফথালমোলজি নতুন ভবনের ভিত্তিপ্রস্তর স্থাপন করা হয়েছে। বৃহস্পতিবার সকাল ১০টায় পাহাড়তলীস্থ ক্যাম্পাসে ভবনটির অনুষ্ঠানিকভাবে ভিত্তিপ্রস্তর স্থাপন করেন অন্তর্জাতিক চক্ষু বিশেষজ্ঞ চট্টগ্রাম চক্ষু হাসপাতালের ম্যানেজিং ট্রাস্টি ও ইম্পেরিয়াল হাসপাতালের চেয়ারম্যান অধ্যাপক ডা. রবিউল হোসেন।
এসময় গ্রামাঞ্চলে মানসম্মত উন্নত চিকিৎসাসেবার পরিধি বৃদ্ধি ও চক্ষু চিকিৎসার জন্য প্রশিক্ষিত মানবসম্পদ উন্নয়নে উৎকৃষ্ট চিকিৎসা কেন্দ্র হিসেবে গড়ে তুলতে নিরলস প্রচেষ্টা অব্যাহত রয়েছে উল্লেখ করে অধ্যাপক ডা. রবিউল হোসেন বলেন, গ্রামগঞ্জে মাঠ পর্যায়ে চক্ষু চিকিৎসাসেবা ছড়িয়ে দেয়ার লক্ষ্যে এমনকী রোগীদের চক্ষু চিকিৎসার মাধ্যমে তাদের অন্ধত্ব নিবারণ করা ও তাদের দৃষ্টিশক্তি ফিরিয়ে দিতে ১৯৭৩ সালে অতি ক্ষুদ্র পরিসরে গ্রামমুখি চক্ষু চিকিৎসা শিবিরের মাধ্যমে চট্টগ্রাম চক্ষু হাসপাতালের যাত্রা শুরু হয়। পরবর্তীতে সারা দেশে ধীরে ধীরে এর প্রসার লাভ করে। যার ফলে প্রতিষ্ঠার পর থেকে প্রায় ৫০ লাখ মানুষের চোখের চিকিৎসা সফলভাবে শেষ করে অনন্য প্রতিষ্ঠানে পরিণত হয়েছে সিইআইটিসি। প্রতিবছর গড়ে চার লাখ রোগীকে সেবা দিচ্ছে এ প্রতিষ্ঠান। প্রতিষ্ঠার পর থেকে প্রত্যন্ত অঞ্চলে চক্ষু চিকিৎসাকে উন্নত পর্যায়ে নেয়ার লক্ষ্যে প্রয়োজনীয় জনবল, প্যারামেডিক, অপটোমেট্টি, চিকিৎসকদের উন্নত প্রশিক্ষণের মাধ্যমে লাখ লাখ রোগীকে চিকিৎসাসেবা দেয়া সম্ভব হচ্ছে। আমাদের প্রচেষ্টাকে আরো উন্নত পর্যায়ে নিয়ে যেতে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয় (বিএসএমএমইউ), চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ও চট্টগ্রাম মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের সাথে সমঝোতার মাধ্যমে চট্টগ্রাম চক্ষু হাসপাতালে উন্নতমানের বিভিন্ন বিভাগের অন্যান্য সাব-স্পেশেলিটি এবং মাঠ পর্যায়ের প্রশিক্ষণ গ্রহণের সুযোগ পাচ্ছে। আজ এই ভবনের ভিত্তিপ্রস্তর স্থাপনের মাধ্যমে গ্রামমুখি চক্ষু চিকিৎসাসেবা আরো এক ধাপ এগিয়ে যাবে।
এ সময় উপস্থিত ছিলেন, হাসপাতালের ট্রেজেরার জাহাঙ্গীর আলম খান, ইমপেরিয়ালের প্রজেক্ট ম্যানেজার মুহিবুল ইসলাম, সিইআইটিসি’র মেডিক্যাল ডিরেক্টর ডা. কামরুল ইসলাম, জ্যেষ্ঠ কনসালটেন্ট ডা. রাজীব হোসেন, এক্সজিউটিভ ইঞ্জিনিয়ার একে এম এ খালেদ, ডেপুটি ম্যানেজার (এডমিন) মো. রোকনুন চৌধুরী, সহকারী ম্যানেজার মো. সাজিউল ইসলাম প্রমুখ। ভবনটির ভিত্তিপ্রস্তর স্থাপন উপলক্ষে কোরআন খতম ও মোনাজাত করা হয়। বিজ্ঞপ্তি