খাগড়াছড়ি ধর্ষণকাণ্ডের বিচার দাবিতে কর্মসূচি রাঙামাটিতে

নিজস্ব প্রতিবেদক, রাঙামাটি :

পাহাড় ও সমতলে নারী ও শিশু নির্যাতন, ধর্ষণ-যৌন সহিংসতার সুষ্ঠু বিচার ও দৃষ্টান্তমূলক শাস্তির দাবিতে পার্বত্য জেলা রাঙামাটিতে মানববন্ধন কর্মসূচি অনুষ্ঠিত হয়েছে। গতকাল সকালে জেলা প্রশাসক কার্যালয়ের সামনে ‘সম্মিলিত ছাত্র ও সামাজিক সংগঠন’-এর ব্যানারে ঘণ্টাব্যাপী এ কর্মসূচি পালিত হয়।
কর্মসূচিতে বক্তব্য রাখেন জাতীয় মানবাধিকার কমিশনের সাবেক সদস্য ও শিক্ষাবিদ নিরূপা দেওয়ান, টিআইবি ট্রাস্টি বোর্ড সদস্য অ্যাডভোকেট সুস্মিতা চাকমা, মারমা স্টুডেন্টস কাউন্সিল রাঙামাটি জেলা শাখার সভাপতি রাম্রাচাই মারমা, তঞ্চঙ্গ্যা স্টুডেন্টস কাউন্সিলের জেলা সাধারণ সম্পাদক জগদীশ তঞ্চঙ্গ্যা, ত্রিপুরা স্টুডেন্টস ফোরাম, রাঙামাটি সরকারি কলেজ শাখার সাধারণ সম্পাদক সীমা ত্রিপুরা, কলেজ শিক্ষার্থী সুমনা চাকমা প্রমুখ।
কর্মসূচিতে নিরূপা দেওয়ান বলেন, সারাদেশসহ তিন পার্বত্য জেলায় প্রতিনিয়ত নারীরা ধর্ষণ ও যৌন নিপীড়নের শিকার হচ্ছেন। একটি স্বাধীন দেশে নারীরা এখন নিরাপদে ঘোরাফেরাও করতে পারছেন না। এটা মেনে নেয়া যায় না। বিগত সময়ে ধর্ষণ-যৌন সহিংসতার ঘটনাবলির বিচার না হওয়ায় একের পর এক এমন জঘন্য ঘটনা ঘটছে। গত একমাসে পাহাড়ে চারটি ধর্ষণের ঘটনা ঘটলেও একটিরও বিচার হয়নি।
টিআইবি ট্রাস্টি বোর্ড সদস্য অ্যাডভোকেট সুস্মিতা চাকমা বলেন, গত একমাসে বান্দরবানের লামায় এক নারী, খাগড়াছড়ির মহলছড়িতে এক স্কুলছাত্রী গণধর্ষণের শিকার হয়। খাগড়াছড়ির দীঘিনালা উপজেলায় এক পুলিশ সদস্যের বিরুদ্ধে ষষ্ঠশ্রেণি পড়–য়া ছাত্রীকে ধর্ষণের অভিযোগ পাওয়া গেছে। সবশেষে গত বুধবার রাতে খাগড়াছড়িতে এক বুদ্ধিপ্রতিবন্ধী মেয়েকে ধর্ষণের ঘটনা ঘটেছে। পাহাড়ে এমন ঘটনা নতুন নয়। অতীতেও এমন হাজার ঘটনা ঘটেছে। এসব ঘটনার সুষ্ঠু বিচার না হওয়ার কারণে এ ধরনের ঘটনা বেড়েই চলছে।

বক্তারা পাহাড় ও সমতলে সকল নারীর প্রতি সহিংসতা, ধর্ষণ-যৌন নিপীড়নের বিচার দাবি করেন এবং এসব বর্বর ঘটনার দৃষ্টান্তমূলক শাস্তির দাবি তোলেন।