ক্রেডিট কার্ডের সুদ ২০ শতাংশের বেশি নয়

সুপ্রভাত ডেস্ক :
ক্রেডিট কার্ডের ওপর সুদের হার ২০ শতাংশের বেশি নির্ধারণ করা যাবে না। এ সংক্রান্ত একটি নির্দেশনা ব্যাংকগুলোকে পাঠিয়েছে বাংলাদেশ ব্যাংক। বৃহস্পতিবার বাংলাদেশ ব্যাংকের ব্যাংকিং প্রবিধি ও নীতি বিভাগ থেকে এই সংক্রান্ত একটি সার্কুলার জারি করা হয়েছে। এতে আগামী ১ অক্টোবর থেকে এই নির্দেশনা কার্যকর করার কথা বলা হয়েছে।
সার্কুলারে আরো বলা হয়েছে, কিছু বাণিজ্যিক ব্যাংক ক্রেডিট কার্ডের বিপরীতে বিভিন্ন নামে বিভিন্ন প্রকার নগদে উত্তোলনযোগ্য ঋত সুবিধা দিচ্ছে, যা ব্যাংকঋণের ঝুঁকি বৃদ্ধি করছে। এ ধরনের ঋণের ওপর ফ্লাট রেট এ অযৌক্তিকভাবে বেশি সুদ আদায় করায় গ্রাহকের স্বার্থ ক্ষুন্ন হচ্ছে।
সার্কুলারে আরো বলা হয়, কিছু ব্যাংক ক্রেডিট কার্ডের অপরিশোধিত বকেয়া বিলের ওপর লেনদেনের তারিখ হতে সুদ আরোপ এবং পরিশোধিত বিলের বিপরীতে প্রগ্রেসিভ রেটে বিলম্ব ফি আদায় করছে।
এদিকে বাংলাদেশ ব্যাংক বলছে, ক্রেডিট কার্ডের ওপর সুদ বা মুনাফার হার ২০ শতাংশের অধিক নির্ধারণ করা যাবে না। এছাড়া ক্রেডিট কার্ডের বিল পরিশোধের জন্য নির্ধারিত সর্বশেষ তারিখ অব্যবহিত পরের দিন হতে ক্রেডিট কার্ডের অপরিশোধিত বিলের ওপর সুদ আরোপ করতে হবে। এক্ষেত্রে লেনদেনের তারিখ হতে সুদ কোনোভাবেই আরোপ করা যাবে না। খবর : ডেইলিবাংলাদেশ’র।