করোনায় আরো ২৭ জনের মৃত্যু, শনাক্ত ১৪৪২

সুপ্রভাত ডেস্ক :

দেশে গত ২৪ ঘণ্টায় করোনায় আক্রান্ত হয়ে ২৭ জনের মৃত্যু হয়েছে। এসময় এ ভাইরাসে সংক্রমিত রোগী শনাক্ত হয়েছেন  ১ হাজার ৪৪২ জন। এ নিয়ে দেশে করোনায় আক্রান্ত শনাক্তের মোট সংখ্যা দাঁড়াল ৩ লাখ ৭০ হাজার ১৩২। আর মোট মৃতের সংখ্যা দাঁড়াল ৫ হাজার ৩৭৫।

আজ সোমবার করোনা সংক্রান্ত স্বাস্থ্য অধিদপ্তরের নিয়মিত সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, গত ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছেন ১ হাজার ৫২৬ জন। এ নিয়ে মোট সুস্থ রোগীর সংখ্যা দাঁড়াল ২ লাখ ৮৩ হাজার ১৮২ জনে। আর মৃত ২৭ জনের মধ্যে পুরুষ ১৭ জন ও নারী ১০ জন। এর মধ্যে হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় ২৫ জন ও বাড়িতে মারা গেছেন দুইজন।

স্বাস্থ্য অধিদফতরের বিজ্ঞপ্তিতে আরো জানানো হয়, করোনাভাইরাস শনাক্তে গত ২৪ ঘণ্টায় ১০৯টি পরীক্ষাগারে ১১ হাজার ৮০৯টি নমুনা সংগ্রহ ও ১১ হাজার ৭৬৭টি নমুনা পরীক্ষা করা হয়। একই সময়ে করোনাভাইরাসে আক্রান্ত নতুন রোগী শনাক্ত হয়েছেন আরও এক হাজার ৪৪২ জন। ফলে দেশে মোট শনাক্ত রোগীর সংখ্যা দাঁড়াল তিন লাখ ৭০ হাজার ১৩২ জনে। এ পর্যন্ত মোট নমুনা পরীক্ষার সংখ্যা দাঁড়িয়েছে ২০ লাখ এক হাজার ৪৩১টি।

২৪ ঘণ্টায় নমুনা পরীক্ষার তুলনায় রোগী শনাক্তের হার ১২ দশমিক ২৫ শতাংশ এবং এ পর্যন্ত নমুনা পরীক্ষার তুলনায় রোগী শনাক্তের হার ১৮ দশমিক ৪৯ শতাংশ। রোগী শনাক্তের তুলনায় সুস্থতার হার ৭৬ দশমিক ৫১ এবং মৃত্যুর হার এক দশমিক ৪৫ শতাংশ।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, এ পর্যন্ত করোনায় মোট মৃতের মধ্যে পুরুষ চার হাজার ১৫৫ জন (৭৭ দশমিক ৩০ শতাংশ) ও নারী এক হাজার ২২০ জন (২২ দশমিক ৭০ শতাংশ)।

বয়সভিত্তিক বিশ্লেষণে দেখা গেছে, গত ২৪ ঘণ্টায় করোনায় মৃত ২৭ জনের মধ্যে বিশোর্ধ্ব একজন, ত্রিশোর্ধ্ব একজন, চল্লিশোর্ধ্ব তিনজন, পঞ্চাশোর্ধ্ব আটজন এবং ষাটোর্ধ্ব ১৪ জন।

বিভাগ অনুযায়ী, ২৭ জনের মধ্যে ঢাকা বিভাগে ১৮ জন, চট্টগ্রামে চারজন, রাজশাহীতে একজন, খুলনায় তিনজন এবং বরিশাল একজন রয়েছেন।

গতকাল রোববার দেশে ৯ হাজার ৮৫৯ জনের নমুনা পরীক্ষা করা হয়েছিল। এর মধ্যে করোনা শনাক্ত হয়েছিল ১ হাজার ১২৫ জনের। পরীক্ষা বিবেচনায় শনাক্তের হার ছিল ১১ দশমিক ৪১ শতাংশ। মৃত্যু হয়েছিল ২৩ জনের।