করোনার টিকাদান শুরু : অহেতুক ভয় নয় সকলে টিকা নিন

করোনাভাইরাসের সংক্রমণ থেকে রক্ষা পেতে সারা দেশে করোনার টিকাদান কর্মসূচি শুরু হয়েছে গতকাল থেকে। প্রধান বিচারপতি, মন্ত্রী, সাংসদ, সচিব, চিকিৎসক, আইনশৃঙ্খলাবাহিনীর সদস্য, স্বাস্থ্যকর্মী, সাংবাদিক, বয়স্ক লোকসহ নানাবয়সী মানুষ স্বচ্ছন্দে টিকা নিয়েছেন। এর ফলে আগে টিকা গ্রহণে যে ভয়ভীতি বিরাজ করেছিলো তার অনেকটাই কেটে গেছে। নানা অপপ্রচার গুজব ছড়িয়ে এক শ্রেণির মানুষ দেশবাসীর মনে যে সংশয় ঢুকিয়েছে তার নিরসন ঘটেছে গতকাল টিকাদান কর্মসূচির পর।
সারা দেশে টিকা নিয়েছেন ৩১,১৬০ জন, সুতরাং আর অহেতুক ভয় কিংবা সংশয় নয়, সকলে টিকা নিয়ে করোনা থেকে নিরাপদ থাকুন। এশিয়ার অনেক দেশ এখনো টিকা পায়নি, সে ক্ষেত্রে বাংলাদেশের সহজে টিকা প্রাপ্তি ও টিকা দান শুরুর কর্মসূচির জন্য সরকার ও স্বাস্থ্য মন্ত্রণালয় সাধুবাদ পেতে পারে।
করোনার টিকা দেওয়া হচ্ছে হাসপাতাল কেন্দ্রে যাতে পার্শ্ব প্রতিক্রিয়া কিংবা অসুস্থতার কারণে দ্রুত প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া যায়। চট্টগ্রাম মহানগরীতে টিকা নিয়েছেন ১০৯০ জন।
টিকা গ্রহণকারীরা নির্ভয়ে টিকা নিতে জনগণকে আহ্বান জানিয়েছেন। নগরে আরও ৪টি টিকা দান কেন্দ্র কাজ করবে। চট্টগ্রাম টিকা দান কর্মসূচিতে ছিলো উৎসবমুখর পরিবেশ।
পত্রপত্রিকার খবরে প্রকাশ, দেশে টানা ৯ সপ্তাহ ধরে নতুন সংক্রমণ কমেছে। মৃত্যুও কয়েক সপ্তাহ ধরে কমেছে। জনস্বাস্থ্য বিশেষজ্ঞরা বলছেন, পরিস্থিতি দৃশ্যত নিয়ন্ত্রণে থাকলেও বিপদ কেটে গেছে এমন ভাবার সুযোগ নেই। এখনও সংক্রমণ চলছে। ইউরোপের কয়েকটি দেশে এখন দ্বিতীয় ঢেউ চলছে। সুতরাং যে কোন অবস্থাতেই স্বাস্থ্যবিধি অনুসরণ করে চলতে হবে বিশেষ করে মাস্ক পরিধান এবং সামাজিক দূরত্ব ও পরিষ্কার পরিচ্ছন্নতা বজায় রাখা বিশেষ জরুরি। হোটেল-রেস্তোরাঁয় যে পরিবেশে খাবার তৈরি এবং পরিবেশন করা হচ্ছে সেটি যথাযথ নজরদারিতে আনা প্রয়োজন। শিক্ষাপ্রতিষ্ঠান খুললে আরো বেশি সাবধানতা অবলম্বন জরুরি। এখন প্রশাসন থেকে নির্দেশনা, অভিযান চালানো প্রয়োজন।
বিশ্বজুড়ে করোনার সংক্রমণ কমলেও মৃত্যু বেড়েছে এমন তথ্য দিয়েছে ওয়ার্ল্ডোমিটারস ডট ইনফো। তাদের তথ্যমতে গত শনিবার বিশ্বজুড়ে করোনা রোগী শনাক্ত হন ৪ লাখ ২২ হাজারের বেশি। মারা গেছেন ১১ হাজারের বেশি রোগী।
সুতরাং করোনা বিশ্বব্যাপী এখনো নিয়ন্ত্রণে আসেনি, আর এর সংক্রমণ ধারা এক দেশে সীমাবদ্ধ নয়। সুতরাং আমাদের নিরাপদ থাকার সকল উপায় অব্যাহত রাখতে হবে।
আমরা এখনো সমাবেশ, সঙ্গনিরোধ, মাস্ক পরিধান এসব ব্যাপারে ঢিলেঢালা ভাব বজায় রেখে চলেছি। করোনার টিকা নিলেও সকল প্রকার স্বাস্থ্যবিধি সকল সময়ের জন্য অনুসরণযোগ্যÑএ মত বিশেষজ্ঞদের।