কক্সবাজারে পাহাড়কাটার দায়ে ৫ ঠিকাদার প্রতিষ্ঠানকে জরিমানা

নিজস্ব প্রতিবেদক, কক্সবাজার :

কক্সবাজার-চট্টগ্রাম রেললাইন নির্মাণ প্রকল্পে ১১ লাখ ঘনফুট পাহাড় কাটার দায়ে পাঁচ ঠিকাদার প্রতিষ্ঠানকে ২৫ লাখ টাকা জরিমানা করা হয়েছে। বুধবার চট্টগ্রাম পরিবেশ অধিদপ্তর কার্যালয়ে অনুষ্ঠিত শুনানিতে এ জরিমানা করেন চট্টগ্রাম অঞ্চলের পরিচালক মোহাম্মদ মোয়াজ্জেম হোসাইন।
এ সময় অন্য অভিযোগে আরো ১০টি প্রতিষ্ঠানকে ৭ লাখ ৭২ হাজার টাকা জরিমানা করেছে পরিবেশ অধিদপ্তর।
পরিবেশ অধিদপ্তর সূত্রে জানা গেছে, রেললাইন নির্মাণে রামু এবং কক্সবাজার এলাকায় পাহাড় কেটে মাটি রেল লাইনে ব্যবহার করছে এমন অভিযোগে চট্টগ্রাম পরিবেশ অধিদপ্তরের একটি দল সরেজমিন পরিদর্শন করেন। এ সময় মোট ১১ লাখ ঘনফুট মাটি বিভিন্ন পাহাড় থেকে কাটা হয় এমন প্রমাণ পান পরিদর্শনকারী দলটি। তাদের শুনানিতে পরিবেশ অধিদপ্তরে হাজির থাকতে বলা হয়। শুনানিতে ঠিকাদারী প্রতিষ্ঠান সিসিইসিসি-ম্যাক্স জেভি, আদিব ব্রাদার্স, সিসি স্টুডিও, দ্য খান ট্রেডিং এবং রিতাজ এন্টারপ্রাইজ এর কর্মকর্তারা ১১ লাখ ঘনফুট মাটি বিভিন্ন পাহাড় থেকে কেটেছেন বলে পরিবেশ অধিদপ্তরের চট্টগ্রাম কার্যালয় পরিদর্শক নাজনীন সুলতানা নীপার এবং পরিচালক মোয়াজ্জেম হোসাইনের কাছে স্বীকার করেন। পরে প্রতিটি ঠিকাদারী প্রতিষ্ঠানকে ৫ লাখ টাকা করে মোট ২৫ লাখ টাকা জরিমানা করা হয়।
এছাড়া কক্সবাজারে পাহাড় কাটাসহ আরো তিনটি অভিযোগে তিনজন এবং বান্দরবানের একজনকে ৬ লাখ ৬২ হাজার টাকা শুনানিতে জরিমানা করা হয়। এদিকে চট্টগ্রামে জাহাজভাঙ্গা শিল্পে শর্তভঙ্গ করায় আরেফিন এন্টারপ্রাইজ, এসএইচ এন্টারপ্রাইজ, কিং স্টিল এন বি স্টিল এবং কে আর স্টিলকে ৬০ হাজার টাকা জরিমানা করা হয়েছে। অন্যদিকে ছাড়পত্রের নবায়ন না থাকায় চাঁদপুরের আর অ্যান্ড এস ব্রিকসকে ৫০ হাজার টাকা জরিমানা করা হয় শুনানিতে।