কক্সবাজারে নোবেলের আরও ৮০ লাখ টাকা জব্দ  দূদকের

নিজস্ব প্রতিবেদক, কক্সবাজার  

কক্সবাজার পৌরসভার সাবেক কাউন্সিলর জাবেদ মো. কায়সার নোবেলের আরও ৮০ লাখ জব্দ করেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)। ইতোপূর্বে তাঁর ২০ কোটি টাকা জব্দ করেছিল সংস্থাটি। গতকাল দুপুরে বাংলাদেশ ডাকঘর কক্সবাজার শাখা থেকে জাবেদ মো. কায়সার নোবেলের সঞ্চয়ী আমানত থেকে ওই  ৮০ লাখ টাকা জব্দ করা হয়। দুর্নীতি দমন কমিশন-চট্টগ্রাম কার্যালয়ের সহকারী পরিচালক শরীফ উদ্দিনের নেতৃত্বে একটি দল কক্সবাজার জেলা ডাকঘরে অভিযান চালিয়ে নোবেলের নামে জমা থাকা ৮০ লাখ টাকা জব্দ করেন। দুদক-চট্টগ্রাম অঞ্চলের নির্ভরযোগ্য একজন কর্মকর্তা এ তথ্য নিশ্চিত করেন।

ওই কর্মকর্তা জানান, কক্সবাজারে ভূমিঅধিগ্রহণ সংক্রান্ত একটি মামলার তদন্ত চলাকালে জাবেদ মো. কায়সার নোবেলসহ কক্সবাজার জেলার ১০জন ব্যক্তির ব্যাংক হিসাব অনুসন্ধান করে দুদক। এই ১০জনের মধ্যে কক্সবাজারে কর্মরত দুই সাংবাদিকও আছেন।

সুত্রমতে, দুদকের অনুসন্ধানে কক্সবাজার পৌরসভার সাবেক কাউন্সিলর জাবেদ মো. কায়সার নোবেলের নামে চলমান বেসিক ব্যাংক,  প্রাইম ব্যাংক, মিচুয়াল ট্রাস্ট ব্যাংক এবং ট্রাস্ট ব্যাংক কক্সবাজার শাখায় ইতোপূর্বে ২০ কোটির বেশি টাকার সন্ধান পায় দুদক। ওই টাকা জব্দের পর কক্সবাজার জেলা ডাকঘরে আরও ৮০ লাখ টাকার সন্ধান পেল দুদক।

অভিযোগ মতে, কক্সবাজার জেলা প্রশাসনের ভূমি অধিগ্রহণ শাখায় কথিত মধ্যস্থতার (দালালি) নামে অবৈধ উপায়ে এসব টাকা হাতিয়ে নেয়া হয়েছে বলে প্রাথমিকভাবে নিশ্চিত হয়েছে দুদক। তাই নোবেলের নামে চলমান ব্যাংক হিসাবে পাওয়া ২০ কোটি ও ডাকঘরে পাওয়া ৮০ লাখ টাকা জব্দ দেখানো হয়েছে।