এন্ড্রু কিশোর আর নেই

সুপ্রভাত ডেস্ক :

জনপ্রিয় প্লেব্যাক শিল্পী এন্ড্রু কিশোর আর নেই। আজ সোমবার সন্ধ্যার দিকে তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন।  এ তথ্য নিশ্চিত করেছেন এই শিল্পীর ঘনিষ্ঠজন মোমিন বিশ্বাস। তিনি বলেন, দাদা আর নেই। আজ সন্ধ্যা ৭টার দিকে তিনি মারা গেছেন।

ব্লাড ক‌্যান্সারের সঙ্গে দীর্ঘ ১০ মাস ধরে লড়াই করছিলেন আটবার জাতীয় পুরস্কারপ্রাপ্ত এ কণ্ঠশিল্পী। সোমবার সকাল থেকে তার শারীরিক অবস্থার মারাত্মক অবনতি হতে থাকে। তাকে অক্সিজেন দিয়ে আইসিইউতে রাখা হয়। কিন্তু বিকেলের দিকে মারা যান তিনি।

রাজশাহীতে বোন ডা. শিখা বিশ্বাসের ক্লিনিকে চিকিৎসাধীন ছিলেন এন্ড্রু কিশোর।

এন্ড্রু ‘প্লেব্যাক সম্রাট’ নামে পরিচিত। তার চিরসবুজ কণ্ঠ অসংখ্য জনপ্রিয় রোমান্টিক গান উপহার দিয়েছে।
এন্ড্রু কিশোরের চলচ্চিত্রে প্লেব্যাক যাত্রা শুরু হয় ১৯৭৭ সালে আলম খানের সুরে ‘মেইল ট্রেন’ চলচ্চিত্রে। সেখানে তিনি ‘অচিনপুরের রাজকুমারী নেই যে তাঁর কেউ’ গানে কণ্ঠ দেন। তার রেকর্ডকৃত দ্বিতীয় গান বাদল রহমান পরিচালিত ‘এমিলের গোয়েন্দা বাহিনী’ চলচ্চিত্রের ‘ধুম ধাড়াক্কা’। তবে এ জে মিন্টু পরিচালিত ১৯৭৯ সালে মুক্তিপ্রাপ্ত ‘প্রতিজ্ঞা’ চলচ্চিত্রের ‘এক চোর যায় চলে’ গাওয়া গান প্রথম জনপ্রিয়তা লাভ করে।
সবচেয়ে জনপ্রিয় গানের মধ্যে রয়েছে- জীবনের গল্প আছে বাকি অল্প, হায়রে মানুষ রঙের ফানুস, ডাক দিয়াছেন দয়াল আমারে, আমার সারা দেহ খেয়ো গো মাটি, আমার বুকের মধ্যে খানে, আমার বাবার মুখে প্রথম যেদিন শুনেছিলাম গান, ভেঙেছে পিঞ্জর মেলেছে ডানা, সবাই তো ভালোবাসা চায় প্রভৃতি।
দেশ-বিদেশের সুনামের পাশাপাশি তিনি সম্মানও পেয়েছেন। বাংলা চলচ্চিত্রের গানে অবদানের জন্য তিনি আটবার জাতীয় চলচ্চিত্র পুরস্কার লাভ করেছেন।