এক রাতে দুই তারার রেকর্ড

 

সুপ্রভাত ক্রীড়া ডেস্ক :

সর্বকালের সেরা কে? এ বিতর্ক যে অদূর ভবিষ্যতে শেষ হওয়ার নয়, তা বুধবার বেশ ভালই স্পষ্ট হয়ে গেল। মঙ্গলবার রাতে যেখানে লিও মেসির বন্দনায় তার ভক্তরা, সেখানে সোশ্যাল দুনিয়ায় সিআর সেভেনকেই ‘সেরা’ বলে ঘোষণা করলেন তার অনুরাগীরা। তবে তর্ক যতদূরই গড়াক না কেন, বর্তমান বিশ্বের দুই মহাতারকাই মঙ্গলবার মন জয় করলেন ফুটবলপ্রেমীদের।

কখন আসবে সেই মাহেন্দ্রক্ষণ? কখন ম্যাজিক দেখাবেন মেসি? গতকাল গোটা ন্যু ক্যাম্প যেন সেই প্রহরই গুণছিল। অ্যাটলেটিকো মাদ্রিদের বিরুদ্ধে পেনাল্টি থেকে গোল করতেই শব্দব্রহ্ম বার্সেলোনার ঘরের মাঠে। কোনও ভাইরাস যে পারফরম্যান্স-ফিটনেসে প্রভাব ফেলতে পারেনি, তা যেন নিশ্চিত করে দিলেন আর্জেন্টাইন স্ট্রাইকার। দেশ ও ক্লাবের জার্সি গায়ে কেরিয়ারের ৭০০ তম গোলটি তখন তৃপ্ত মেসি। বার্সার হয়ে ৭২৪টি ম্যাচে ৬৩০টি গোলের পাশে লেখা তার নাম। আর্জেন্টিনার জার্সিতে করেছেন ৭০টি গোল। ২০১৪ সাল থেকেই লা লিগার সর্বোচ্চ গোলদাতার আসনটিও নিজের দখলে রেখেছেন বার্সা তারকা। এই লিগে ৪৪১টি গোলের পাশে জ্বলজ্বল করছে তার নাম। রিয়াল মাদ্রিদ থেকে জুভেন্টাস যাওয়ার আগে ৩৩১টি লা লিগা গোলের মালিক ছিলেন রোনালদো।

কিন্তু মজার ব্যাপার হল, মেসির ৭০০তম গোলের দিনও ম্লান হল না রোনালদোর সঙ্গে তার তুলনা টানার বিষয়টি। নেটদুনিয়ায় সিআর সেভেনের ভক্তরা সাফ জানিয়ে দিচ্ছেন, দেশ ও ক্লাবের হয়ে গোলের নিরিখে কিন্তু মেসির থেকে অনেকটাই এগিয়ে পর্তুগিজ তারকা। বিভিন্ন ক্লাব মিলিয়ে ৬২৯টি এবং পর্তুগালের হয়ে ৯৯টি গোল করেছেন রোনালদো। যার মধ্যে মঙ্গলবারই জেনোয়ার বিরুদ্ধে ৭২৮ তম গোলটি করেন তিনি। এদিন আরও একটি রেকর্ড গড়েন সিআর সেভেন। এই নিয়ে গোলপোস্টের ২৫ মিটার বা তার বেশি দূর থেকে করা ৩০তম গোল তার। গত ১০ মরশুমে একমাত্র ফুটবলার হিসেবে যে কৃতিত্ব রোনালদোরই।

তাই দিনের শেষে একটা কথা ফুটবলপ্রেমীরা মেনে নিয়েছেন। মেসি-রোনালদো নিয়ে বিতর্ক থাকবেই। কিন্তু দুই তারকার পারফরম্যান্সই বিশ্ব ফুটবলের সম্পদ হয়ে রয়ে যাবে চিরকাল।