একাদশে ভর্তির সময় বাড়ল আরও দু’দিন

নিজস্ব প্রতিবেদক :

একাদশ শ্রেণির ভর্তিতে সময় বাড়ানো হলো আরও দুইদিন। আগামী ১৩ থেকে ১৫ সেপ্টেম্বর পর্যন্ত ভর্তির নির্দেশনা থাকলেও তা আরও দু’দিন বাড়িয়ে ১৭ সেপ্টেম্বর পর্যন্ত করা হয়েছে। একইসাথে ভর্তিকালীন শিক্ষার্থীদের কাছ থেকে কোনো ধরনের একাডেমিক ট্রান্সক্রিপ্ট, প্রশংসাপত্র কিংবা কোনো ধরনের প্রামাণ্য দলিল চাইতে নিষেধ করা হয়েছে। কোভিড পরিস্থিতি স্বাভাবিক হলে সুবিধামতো সময়ে শিক্ষার্থীরা এসব ডকুমেন্ট জমা দেবে। আন্তঃশিক্ষাবোর্ড কমিটির চেয়ারম্যান জিয়াউল হক এক বিজ্ঞপ্তিতে এ নির্দেশনা দেন।

এ বিষয়ে চট্টগ্রাম শিক্ষাবোর্ডের কলেজ পরিদর্শক প্রফেসর মোহাম্মদ জাহেদুল হক বলেন, ‘করোনা পরিস্থিতির কারণে ভর্তির সময়সীমা বাড়ানো হয়েছে। একইসাথে করোনাকালীন শিক্ষাপ্রতিষ্ঠানগুলোতে যাতে শিক্ষার্থীরা ভিড় করতে না পারে সেজন্য এ নির্দেশনা।’

তিনি আরও বলেন, তৃতীয় পর্যায়ে আবেদনকারীদের মধ্যে মনোনীতদের তালিকা আজ বৃহস্পতিবার প্রকাশ করা হবে।

উল্লেখ্য, করোনার কারণে এবার যথাসময়ে একাদশ শ্রেণির কলেজ ভর্তি কার্যক্রম হয়নি। গত ৯ থেকে ২০ আগস্ট পর্যন্ত অনলাইনে ভর্তির জন্য আবেদন করা হয়। আবেদনে প্রথম পর্যায়ে যারা মনোনীত হয়েছে তাদের তালিকা ২৫ আগস্ট প্রকাশিত হয়।  প্রথম পর্যায়ে নির্বাচিতরা ২৬ থেকে ৩০ আগস্টের মধ্যে ২০০ টাকা ফি জমা দিয়ে মোবাইলে নিশ্চায়ন করে। দ্বিতীয় পর্যায়ে আবেদন গ্রহণ করা হয় ৩১ আগস্ট থেকে ২ সেপ্টেম্বর পর্যন্ত। দ্বিতীয় পর্যায়ে যারা আবেদন করে তাদের ফলাফল প্রকাশ করা হয় ৪ সেপ্টেম্বর। দ্বিতীয় পর্যায়ে যারা মনোনীত হয় তারা ৫ সেপ্টেম্বর থেকে ৬ সেপ্টেম্বরের মধ্যে ভর্তি নিশ্চায়ন সম্পন্ন করে। প্রথম ও দ্বিতীয় পর্যায়ে যারা আবেদন করেনি কিংবা ভর্তি নিশ্চায়ন করেনি তারা তৃতীয় পর্যায়ে ৭ ও ৮ সেপ্টেম্বর ভর্তির জন্য আবেদন করে। তৃতীয় পর্যায়ে মনোনীতদের তালিকা প্রকাশ করা হবে আজ ১০ সেপ্টেম্বর। তৃতীয় পর্যায়ে যারা মনোনীত হবে তাদের ভর্তির নিশ্চায়ন করতে হবে ১১ ও ১২ সেপ্টেম্বর।

কলেজভিত্তিক চূড়ান্ত তালিকা প্রকাশ করা হবে ১৩ সেপ্টেম্বর এবং এদিন কলেজেগুলো ভর্তি নিশ্চায়ন সম্পন্ন করবে। কলেজগুলো ভর্তি কার্যক্রম সম্পন্ন করবে ১৩ থেকে ১৭ সেপ্টেম্বরের মধ্যে।