ইপিজেড থেকে সার্ভিস চার্জ দেয়ার আহ্বান

বেপজা চেয়ারম্যানের সাথে সাক্ষাতকালে সুজন
‘বাংলাদেশ রপ্তানি প্রক্রিয়াকরণ অঞ্চল (বেপজা) জাতীয় অর্থনীতিতে সবচেয়ে বেশি গুরুত্বপূর্ণ অবদান রেখে যাচ্ছে। চট্টগ্রাম জাতীয় অর্থনৈতিক সমৃদ্ধির একটি গুরুত্বপূর্ণ ক্ষেত্র। চট্টগ্রাম নগরীতে যে বড় দু’টি ইপিজেড রয়েছে তাদের সেখানে বিরাট কর্মী বাহিনী কাজ করছে। ইপিজেড দু’টি চট্টগ্রাম সিটি করপোরেশনের সড়ক অবকাঠামো ব্যবহার করে তাদের নিত্য ব্যবসা বাণিজ্য পরিচলনা করে যাচ্ছে। এ ক্ষেত্রে চট্টগ্রাম সিটি করপোরেশন তাদের কাছ থেকে নূন্যতম একটি সাভিস চার্জ পেতে পারে। এই সার্ভিস চার্জ দিয়ে নগরীর সড়ক অবকাঠামোগুলো সংস্কার ও উন্নয়ন সম্ভব।’
বৃহস্পতিবার সন্ধ্যায় বাংলাদেশ রপ্তানি প্রক্রিয়াজাতকরণ অঞ্চল কর্তৃপক্ষ (বেপজা) চেয়ারম্যানের সাথে বেপজার কার্যালয়ে সাক্ষাতকালে চট্টগ্রাম সিটি করপোরেশনের প্রশাসক মোহাম্মদ খোরশেদ আলম সুজন একথা বলেন।
তিনি আরো বলেন, এ ব্যাপারটি অচিরেই একটি রিজিওনাল সেন্টারে পরিণত হবে। যানবাহন চলাচলের জন্য ভাল মানের রাস্তা ও অবকাঠামো প্রয়োজন। কিন্তু চট্টগ্রাম সিটি করপোরেশনের একার পক্ষে তা সম্ভব নয়। এই ব্যয় নির্বাহে বেপজার অংশীদারিত্ব চট্টগ্রাম নগরবাসী তো বটেই তার সুফল ভোগ করবে বাংলাদেশ রপ্তানি প্রক্রিয়াজাতকরণ অঞ্চলও।
তিনি আরো বলেন, বেপজা সরকারের কাছ থেকে অনেক ক্ষেত্রে কর অবকাশ সুবিধা পেয়ে থাকে। যেহেতু সিটি করপোরেশন তাদের শিল্পের গার্ভেজগুলোসহ পরিচ্ছন্ন রাখার ক্ষেত্রে অনেক সেবা দিয়ে যাচ্ছে, সেই বিবেচনায় যদি নূন্যতম একটি সার্ভিস চার্জ সিটি করপোরেশন পায়, তাহলে সত্যিকার অর্থে অবদান হিসেবে চিহ্নিত হবে।
বাংলাদেশ রপ্তানি প্রক্রিয়াজাতকরণ অঞ্চল (বেপজা) চেয়ারম্যান মেজর জেনালের এসএম সালউদ্দীন ইসলাম প্রশাসকের বক্তব্যে সাড়া দিয়ে বলেন, প্রশাসক হিসেবে দায়িত্ব গ্রহণের পর চট্টগ্রাম নগরীকে পরিচ্ছন্ন এবং সুন্দর রাখার ক্ষেত্রে অল্প সময়ে ভালো ভূমিকা রেখেছেন, যা প্রশংসার দাবী রাখে। সার্ভিস চার্জের বিষয়টি ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে অবহিত করবো এবং এ ব্যাপারে সবধরনের সহযোগিতা করবো।
তিনি ইপিজেড এলাকাকে পরিচ্ছন্ন রাখার জন্য চট্টগ্রাম সিটি করপোরেশনের প্রশাসকের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন।
এ সময় উপস্থিত ছিলেন চট্টগ্রাম সিটি করপোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা কাজী মুহাম্মদ মোজাম্মেল হক, প্রধান রাজস্ব কর্মকর্তা মফিদুল আলম, প্রশাসকের একান্ত সচিব মোহাম্মদ আবুল হাসেম, ইপিজেড এর জেনারেল ম্যানেজার মিসবাহ উদ্দিন মিসবাহ, বেপজা চেয়ারম্যানের একান্ত সচিব আলী ইশতিয়াক। বিজ্ঞপ্তি