ইটালির ১৯৮২ বিশ্বকাপ জয়ের নায়ক পাওলো রোসি আর নেই

সুপ্রভাত ক্রীড়া ডেস্ক :
২০২০ যেন মৃত্যু মিছিল। মারাদোনা, আলে সাবেয়া বিদায়ের শোকে এখনও আচ্ছন্ন ফুটবল বিশ্বের একটা বড় অংশ। এরই মধ্যে ফের আঘাত হানল মৃত্যু। চলে গেলেন ইটালির কিংবদন্তি ফুটবলার পাওলো রোসি। তার বয়স হয়েছিল ৬৪ বছর। বেশ কিছুদিন ধরেই অসুস্থতায় ভুগছিলেন রোসি। বৃহস্পতিবার ভোরে তার মৃত্যুর খবর দেয় ইটালির এক সংবাদমাধ্যম।
একটা সময় ঘুষকা-ে নাম জড়িয়ে কেরিয়ার শেষ হতে বসেছিল রোসির। কিন্তু প্রত্যাবর্তনের পরই নিজের পায়ের জাদুদে ইটালি তথা গোটা বিশ্বের ফুটবলপ্রেমীদের মন জয় করেন তিনি। ১৯৮২ সালে কার্যত একার হাতে ইটালিকে তৃতীয়বারের জন্য বিশ্বচ্যাম্পিয়ন করেন রোসি। বিশ্বকাপে সোনার বল, সোনার বুট এবং সেবছরের ব্যালন ডি অর’, তিনটি পুরস্কারই জিতেছিলেন ‘পাবলিতো’। তিনিই প্রথম ফুটবলার যিনি কিনা একই সঙ্গে এই তিন পুরস্কার জেতেন। তারপরে ২০০২ সালে ব্রাজিলের রোনাল্ড একসঙ্গে এই তিন পুরস্কার জিতেছেন।
আসলে উইঙ্গার হলেও কেরিয়ারের দীর্ঘ সময় সেন্টার ফরোয়ার্ড হিসেবে খেলেছেন রোসি। বিরাশির বিশ্বকাপে তার মহানায়কোচিত পারফরম্যান্স আজও মনে রেখেছে ইটালি। ব্রাজিলের বিরুদ্ধে দুর্দান্ত হ্যাটট্রিক করে ৩-২ গোলে দলকে জেতান রোসি। সেমিফাইনালে পোল্যান্ডের বিরুদ্ধে করেন জোড়া গোল। ফাইনালে পশ্চিম জার্মানির বিরুদ্ধে ৩-১ গোলে জেতে ইটালি। সেই ম্যাচের প্রথম গোলও তারই করা। ক্রিশ্চিয়ান ভিয়েরি এবং রবার্টো বাজ্জিওর সঙ্গে ইটালির হয়ে বিশ্বকাপে সর্বোচ্চ ৯ গোল করার রেকর্ড তারই দখলে। ইটালির হয়ে ৪৮ ম্যাচে করেছেন মোট ২০টি গোল। ক্লাব কেরিয়ারেও সমান সফল ছিলেন রোসি। জুভেন্তাস, এসি মিলানের মতো প্রথম সারির ক্লাবে খেলেছেন। বিভিন্ন ক্লাবের হয়ে মোট ৩৩৮ ম্যাচে ১৩৪টি গোল আছে তার। দু’বার জিতেছেন সিরি আ, রয়েছে ইউরপিয়ান ট্রফিও। কিংবদন্তি তারকার প্রয়াণে ইটালির ফুটবলে গভীর শূন্যতার সৃষ্টি হল। প্রিয় ‘পাবলিতো’র প্রয়াণে শোকাচ্ছন্ন সেদেশের ফুটবল মহল। খবর : সংবাদপ্রতিদিন’র।