ইউরোপে নতুন করে সংক্রমণ

ফ্রান্সে খুলে দেওয়া হয়েছে আইফেল টাওয়ার

সুপ্রভাত ডেস্ক :

বিশ্ব স্বাস্থ্য সংস্থা শুক্রবার ইউরোপে নতুন করে করোনাভাইরাস সংক্রমন ছড়িয়ে পড়ার আশঙ্কার ব্যাপারে উদ্বেগ প্রকাশ করেছে। এ অবস্থায় ফ্রান্স, জার্মানি ও অস্ট্রিয়া মাস্ক পড়া বাধ্যতামূলক এবং ব্যাপক টেস্টের ঘোষণা দিয়েছে।
বিশ্বে করোনা ভাইরাসে আক্রান্ত দেড় কোটির বেশী লোকের মধ্যে এক পঞ্চমাংশই আক্রান্ত হয়েছে ইউরোপে এবং বিশ্বে এ পর্যন্ত ৬ লাখ ৩০ হাজার লোকের মৃত্যু হয়েছে এর মধ্যে ২ লাখ ৭ হাজার ১১৮ জন মারা গেছে ইউরোপে।
হু’র ইউরোপিয়ান চ্যাপ্টার গত দুই সপ্তাহে এই মহাদেশে সংক্রমন বৃদ্ধি কথা তুলে ধরে বলেছে, করোনার বিস্তার রোধে আরো কঠোর ব্যবস্থা নিতে হতে পারে।
অন্যান্য অঞ্চলের ন্যায় ইউরোপেও কঠোর লকডাউন থেকে লোকেরা বেড়িয়ে আসায় অর্থনীতি পুনরুদ্ধারে কোভিড-১৯ প্রতিরোধে আরোপিত নিষেধাজ্ঞা সমন্বয় করতে হয়েছে।
সম্প্রতি এই মহাদেশে লকডাউন তুলে নেয়ার পরে বেলজিয়ামে তিন বছরের একটি মেয়ে করোনায় মারা গেছে, করোনায় মৃতদের মধ্যে সর্ব কনিষ্ঠের মৃত্যুতে আরো সতর্ক হওয়ার জন্য হু এই আহবান জানায়।
ইউরোপে হু এর এক মুখপাত্র এএফপিকে বলেন, কিছু দেশে শারীরিক দূরত্ব বজায় রাখার বিধিনিষেধ শিথিল করায় সম্প্রতি কোভিড -১৯ এ পুনরায় সংক্রমন বৃদ্ধি পাওয়া এই উদ্বেগের কারণ। এই পরিস্থিতিতে পুনরায় বিধিনিষেধ কঠোর করার প্রয়োজন হতে পারে।