আয়ের শীর্ষে ফেদেরার

সুপ্রভাত ক্রীড়া ডেস্ক :
আয়ের নিরিখে মেসি-রোনালদোদের হারিয়ে শীর্ষে উঠে এলেন টেনিস তারকা রজার ফেদেরার। ফোর্বসের ২০২০-র তালিকা অনুযায়ী বিশ্বের সবচেয়ে বেশি রোজগেরে তারকাদের মধ্যে সবার উপরে নাম ফেদেরারের। দ্বিতীয় স্থানে ফুটবল তারকা ক্রিশ্চিয়ানো রোনালদো। চিরপ্রতিদ্বন্দ্বীর থেকে সামান্য পিছিয়ে বার্সেলোনা তারকা লিওনেল মেসি। প্রথম একশো জনের মধ্যে একমাত্র ভারতীয় হিসেবে জায়গা হয়েছে বিরাট কোহলির। করোনা ভাইরাসের জন্য বিশ্বজুড়ে বন্ধ খেলাধুলো। এর প্রভাব সবচেয়ে বেশি পড়েছে ফুটবলে। প্রথম সারির ফুটবল তারকাদের আয় অন্য বছরের তুলনায় অনেকটাই কমেছে। সম্ভবত সেকারণেই এই প্রথম কোনও টেনিস তারকাকে দেখা গেল ফোর্বসের তালিকায় প্রথম স্থান পেতে।
ফোর্বসের তালিকা অনুযায়ী গত বছর ফেদেরার রোজগার করেছেন ১০৬.৩ মিলিয়ন ডলার। ভারতীয় টাকায় যার অর্থমূল্য প্রায় ৮০০ কোটি। সামান্য পিছিয়ে দ্বিতীয় স্থানে আছেন পর্তুগিজ মহাতারকা ক্রিশ্চিয়ানো রোনালদো। গত বছর তার রোজগার ছিল ১০৫ মিলিয়ন মার্কিন ডলার। অর্থাৎ ৭৯০ কোটিরও বেশি। তৃতীয় স্থানে রোনালদোর চিরপ্রতিদ্বন্দ্বী। তার রোজগারও ৭৯০ কোটির আশেপাশে। চতুর্থ স্থানে আরেক ফুটবল তারকা তথা ব্রাজিলিয়ান ফুটবলের পোস্টার বয় নেইমার। গতবছর তার রোজগার ছিল প্রায় ৭২০ কোটি টাকা।
এই তালিকার প্রথম একশোতে ভারতীয়দের জায়গা পেয়েছেন একমাত্র বিরাট কোহলি। তিনি রয়েছেন ৬৬তম স্থানে। তার মোট রোজগার ২৬ মিলিয়ন মার্কিন ডলার। ভারতীয় মুদ্রায় প্রায় ১৯৬ কোটি টাকা। কোহলির রোজগারের একটা বড় অংশ আসে বিভিন্ন ব্র্যান্ডের বিজ্ঞাপন থেকে। ফোর্বসের হিসেব অনুযায়ী শুধু বিজ্ঞাপন থেকেই ২৪ মিলিয়ন মার্কিন (প্রায় ১৮০ কোটি) ডলার আয় করেন বিরাট। কোহলি কোলগেট, ফ্লিপকার্ট, গুগল, হিরো, পুমা, উবেরের মতো ব্র্যান্ডের বিজ্ঞাপন করেন। বিজ্ঞাপন ছাড়া বিরাট আইপিএল ফ্র্যাঞ্চাইজি এবং ভারতীয় বোর্ডের কাছ থেকে একটা বড় অংকের পারিশ্রমিক পেয়ে থাকেন।
খবর : সংবাদপ্রতিদিন’র।