আটকে থাকা পরীক্ষা না নিলে অনশনে যাবে চবি শিক্ষার্থীরা

চবি সংবাদদাতা :
চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) বিভিন্ন বিভাগের চতুর্থ বর্ষের আটকে থাকা পরীক্ষাসমূহ সম্পন্ন না করলে আগামী ৬ ডিসেম্বর থেকে আমরণ অনশনে যাওয়ার সিদ্ধান্ত নিয়েছে শিক্ষার্থীরা। গতকাল মঙ্গলবার দেওয়া এক প্রেস ব্রিফিং এ সাধারণ শিক্ষার্থীরা এ কর্মসূচি ঘোষণা করেন।
ব্রিফিং এ বলা হয়, বিগত ১৮ মার্চ থেকে করোনা ভাইরাসের কারণে অনির্দিষ্টকালের জন্য বিশ্ববিদ্যালয় বন্ধ ঘোষণার পর সব বিভাগের চলমান সকল পরীক্ষা বন্ধ হয়ে যায়। এর মধ্যে দীর্ঘ সময় পেরিয়ে গেলেও বিশ্ববিদ্যালয় প্রশাসন পরীক্ষাসমূহ নেয়ার ব্যাপারে কোন সিদ্ধান্ত গ্রহণ না করায় বিগত সেপ্টেম্বর মাস থেকে আমরা স্মারকলিপি প্রদান, মানববন্ধন, বিশ্ববিদ্যালয় ফটক অবরোধসহ বিভিন্ন কর্মসূচি পালন করি।
আমাদের আন্দোলনের মুখে বিশ্ববিদ্যালয় প্রশাসন কয়েকবার মৌখিক আশ্বাস শেষে গত ১৫ নভেম্বর একাডেমিক কাউন্সিলের মিটিংয়ের মাধ্যমে পরীক্ষা নেওয়ার ব্যাপারে একটি নীতিগত সিদ্ধান্তে আসার কথা আমাদের জানায়। কিন্তু ১০ দিন পেরিয়ে গেলেও উক্ত সিদ্ধান্তের কোন বাস্তবায়ন না করলে আমরা পুনরায় স্মারকলিপি দেই।
সর্বশেষ গত ২৯ নভেম্বর একাডেমিক কাউন্সিলের মিটিং শেষে প্রশাসনের পক্ষ থেকে মূল পরীক্ষা না নিয়ে প্রথমে বিভিন্ন বিভাগে স্থগিত মৌখিক ও ব্যবহারিক পরীক্ষাসমূহ নেওয়ার কথা জানানো হয়। এগুলো শেষে মূল পরীক্ষা নেওয়া হবে বলে আশ্বাস দেয়। বিজ্ঞপ্তিতে আমরণ অনশনে যাওয়ার হুমকি দিয়ে বলা হয়, পরীক্ষাসমূহ নেয়ার ব্যাপারে যদি আগামী ৩ তারিখের মধ্যে কোন সুনির্দিষ্ট ঘোষণা না আসে তাহলে ৬ ডিসেম্বর থেকে আমরা আমরণ অনশনে যাব।