আইনমন্ত্রীর সাথে ভার্চুয়াল মিটিংয়ে জেলা আইনজীবী সমিতি

আইনমন্ত্রীর সাথে ভাচুর্য়াল মিটিংয়ে চট্টগ্রাম জেলা আইনজীবী সমিতির নেতৃবৃন্দ

বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রণালয়ের মন্ত্রী অ্যাডভোকেট আনিসুল হকের সাথে গতকাল ৫ জুলাই (রোববার) ভার্চুয়াল মিটিং অনুষ্ঠিত হয় চট্টগ্রাম জেলা আইনজীবী সমিতি সাথে। সমিতির সভাপতি সৈয়দ মোক্তার আহমদের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক এএইচএম জিয়াউদ্দিনের পরিচালনায় মিটিংয়ে আরোও অংশগ্রহণ করেন বাংলাদেশ বার কাউন্সিলের সম্মানিত সদস্য ও সমিতির সাবেক সভাপতি মুহাম্মদ দেলোয়ার হোসেন চৌধুরী, সাবেক বার কাউন্সিল সদস্য ও সমিতির সাবেক সভাপতি মো. ইব্রাহীম হোসেন চৌধুরী বাবুল, সমিতির সাবেক সভাপতি যথাক্রমে একেএম সিরাজুল ইসলাম চৌধুরী, মো. মুজিবুল হক, রতন কুমার রায়, শেখ ইফতেখার সাইমুল চৌধুরী, এএসএম বদরুল আনোয়ার, সমিতির সাবেক সাধারণ সম্পাদক যথাক্রমে হুমায়ন আক্তার মোস্তাক, মো. আখতার কবির চৌধুরী, অশোক কুমার দাশ।

বৈঠকে স্বাস্থ্য বিধি মেনে সীমিত পরিসরে আদালত খুলে দেওয়ার বিষয়ে আালোচনা করা হয়। এছাড়া সিআর মামলা, ফৌজদারি কার্যবিধির ১৪৪ ও ১৪৫ ধারার মামলা, এসি ল্যান্ডের নামজারি আদেশের বিরুদ্ধে মামলা, নিষেধাজ্ঞা শুনানি, হাজিরা, সমন সংক্রান্ত বিষয়ে আলোচনা হয়।

ভার্চুয়ালি মামলা পরিচালনা করতে গিয়ে আইনজীবীদের নানাবিধ সমস্যায় পড়তে হওয়ার বিষয়টি মন্ত্রীর নিকট উপস্থাপন করা হয়।

বৈঠক শেষে আইনমন্ত্রী বলেন, আদালত কর্তৃক তথ্য-প্রযুক্তি ব্যবহার করে ভার্চুয়াল কোর্ট চালু হয়েছে চলমান সংকট থেকে উত্তরণের জন্য। যেটি সংকটকালে পরিস্থিতি নিয়ন্ত্রণ করে। প্রকৃত অর্থে ভার্চুয়াল কোর্ট স্বাভাবিক কোর্টের বিকল্প হতে পারে না। পর্যায়ক্রমে সব কিছু খুলে দেয়া হবে এবং নিয়মিত কোর্টের দিকে অগ্রসর হলে এটি পূর্ণাঙ্গতা পাবে।

খুব শীঘ্রই সিআর মামলা ফাইলিং ও হাজিরা কার্যক্রম এবং ফৌজদারি কার্যবিধির ১৪৪ ও ১৪৫ ধারার মামলা চালু হওয়ার বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হচ্ছে বলে তিনি জানান। বিজ্ঞপ্তি