মুক্তিযুদ্ধ মন্ত্রণালয়ে চিঠি

৫০ মুক্তিযোদ্ধার ঘর বানাতে ১৪ কোটি টাকা চাইলেন মেয়র

নিজস্ব প্রতিবেদক

চট্টগ্রাম মহানগরের অসচ্ছল মুক্তিযোদ্ধাদের জন্য গৃহ নির্মাণের ব্যয়বহুল পরিকল্পনা বাস্তবায়নে অর্থ সংকটে পড়েছে চট্টগ্রাম সিটি করপোরেশন (চসিক)। এ অবস’ায় প্রয়োজনীয় অর্থ বরাদ্দ দেওয়ার জন্য মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়ের মন্ত্রী আ ক ম মোজাম্মেল হককে গতকাল বুধবার একটি দাপ্তরিক পত্র পাঠিয়েছেন মেয়র আ জ ম নাছির উদ্দীন।
জানা যায়, বর্তমান সরকারের দেশের প্রতিটি উপজেলায় ভূমিহীন ও অসচ্ছল মুক্তিযোদ্ধাদের জন্য বাসস’ান নির্মাণের পরিকল্পনার আলোকে বাসস’ান তৈরি করে দেওয়ার জন্য প্রায় আড়াই বছর আগে মেয়রের নিকট দাবি জানিয়েছিলেন মহানগরীর মুক্তিযোদ্ধারা। এ দাবির পরিপ্রেক্ষিতে ২০১৫ সালে নগর ভবনে অনুষ্ঠিত এক মতবিনিময় সভায় ৫০ জন অসচ্ছল মুক্তিযোদ্ধাকে গৃহ নির্মাণ করে দেওয়ার প্রতিশ্রুতি দিয়েছিলেন মেয়র আ জ ম নাছির উদ্দীন। প্রতিশ্রুতি অনুযায়ী ২০১৭ সালের ২০ এপ্রিল নগরীর উত্তর কাট্টলীর মুক্তিযোদ্ধা প্রয়াত ইলিয়াছ চৌধুরীর জীর্ণ ঘরের স’ানে ‘বীর মুক্তিযোদ্ধা ভবন’ নামে একটি ভবনের ভিত্তিপ্রস্তর স’াপন করেন মেয়র। এ প্রকল্পের আওতায় ইতিমধ্যে ৫ জন মুক্তিযোদ্ধাকে ৫টি গৃহ নির্মাণ করে দেওয়ার লক্ষ্যে টেন্ডার আহ্বান করা হয়। যার প্রতিটির ব্যয় ধরা হয়েছে ২৬ থেকে ২৮ লাখ টাকা।
এ প্রকল্পের আওতায় ক্রমান্বয়ে ৫০ জন অসচ্ছল মুক্তিযোদ্ধাকে গৃহ নির্মাণ করার পরিকল্পনায় চসিককে প্রায় ১৩ থেকে ১৪ কোটি টাকা ব্যয় করতে হবে।
গতকাল বুধবার মন্ত্রীকে পাঠানো পত্রে মেয়র উল্লেখ করেন, নিজস্ব রাজস্ব এবং বিভিন্ন প্রকল্পের বিপরীতে সরকার থেকে প্রাপ্ত বরাদ্দ দিয়ে নগরীর ৬০ লাখ মানুষের সর্বোচ্চ নাগরিক সুযোগ-সুবিধা নিশ্চিত করার লক্ষ্যে নগরীকে দূষণ ও যানজট মু্ক্ত, পরিচ্ছন্ন, আলোকিত, উন্নত যোগাযোগসম্পন্ন আধুনিক নগর গড়তে অত্যন্ত ব্যয়বহুল কর্মসূচি গ্রহণ করে বাস্তবায়ন করে যাচ্ছে সিটি করপোরেশন। এ বিশাল কাজ সম্পাদনের জন্য প্রাপ্ত অর্থ খুবই অপ্রতুল। ফলে অসচ্ছল মুক্তিযোদ্ধাদের জন্য গৃহ নির্মাণের ব্যয়বহুল পরিকল্পনা বাস্তবায়ন করা দুরূহ হয়ে পড়েছে। মুক্তিযোদ্ধাদের কল্যাণে চসিক গৃহীত পরিকল্পনাসমূহ বাস্তবায়নের জন্য প্রয়োজনীয় অর্থ বরাদ্দ প্রদান প্রয়োজন।
ওই চিঠিতে মুক্তিযোদ্ধাদের জন্য গৃহীত পরিকল্পনাসমূহ বাস্তবায়নের লক্ষ্যে প্রয়োজনীয় অর্থ বরাদ্দ দেওয়ার জন্য মন্ত্রী আ ক ম মোজাম্মেল হকের কাছে অনুরোধ জানান মেয়র।
বিষয়টি নিশ্চিত করে মেয়র আ জ ম নাছির উদ্দীন সুপ্রভাত বাংলাদেশকে বলেন, ‘মুক্তিযোদ্ধাদের জন্য গৃহ নির্মাণে সরকারের একটি প্রকল্প রয়েছে। তাই প্রকল্প বাস্তবায়নে মুক্তিযুদ্ধ মন্ত্রণালয়ের মন্ত্রীর কাছে অর্থ বরাদ্দ চেয়ে চিঠি দেয়া হয়েছে।’