৩০ সেকেন্ডের ঝড়ো হাওয়ার তা-ব বন্দরে ছিঁড়ে গেছে দুই জাহাজ পড়ে গেছে কনটেইনার

নিজস্ব প্রতিবেদক

৩০ সেকেন্ডের ঝড়ো হাওয়ায় সরে গেছে বন্দরের জেটি থেকে দুই জাহাজ, জেটিতে থাকা খালি ও পণ্যভর্তি কনটেইনারগুলো পড়ে গেছে, উপড়ে গেছে জেটির শেড।
গতকাল সকালে চট্টগ্রাম বন্দরের নিউমুরিং কনটেইনার টার্মিনালের ৯, ১১ ও ১৩ নম্বর জেটিতে এঘটনা ঘটে।
চট্টগ্রাম বন্দর কর্তৃপড়্গের মুখপাত্র ও সচিব ওমর ফারম্নক বলেন, সকালে বন্দরে ঘূর্ণিঝড়ের মতো আচমকা একটি ঝড় দেখা দেয়। প্রায় এক মিনিটের কম সময়ের এই ঝড়ে জেটি থেকে দুটি জাহাজ ছিঁড়ে মাঝ নদীতে চলে গিয়েছিল। পরে আবার এগুলোকে আনা হয়। এছাড়া জেটিতে থাকা কিছু খালি কনটেইনার ও পণ্যভর্তি কনটেইনার পড়ে গিয়েছিল এবং শেডের টিন উপড়ে গিয়েছিল। ঝড়ের পর এগুলো মেরামত করা হয়েছে।
এদিকে আবহাওয়া অফিস সূত্রে জানা যায়, গতকাল সকাল ১০ টা ৩৫ মিনিটে বায়ুচাপের তারতম্যের কারণে আচমকা বাতাসের গতিবেগ বেড়ে গিয়েছিল। ঘণ্টায় প্রায় ৮০ কিলোমিটার গতিতে বাতাস প্রবাহিত হয়।
এছাড়া বায়ুচাপের তারতম্যের কারণে সাগরের উপর দিয়ে বয়ে যাওয়া ঝড়ো হাওয়ার কারণে চট্টগ্রাম, কক্সবাজার, মংলা ও পায়রা সমুদ্র বন্দরের জন্য তিন নম্বর স’ানীয় সতর্কতা সংকেত বহাল রাখা হয়েছে। গত কয়েকদিন ধরে আবহাওয়ার এচিত্র দেখা যাচ্ছে।
পতেঙ্গা আবহাওয়া অফিসের আবহাওয়াবিদ মেঘনাধ তঞ্চগ্যা বলেন, চট্টগ্রাম অঞ্চলের উপর দিয়ে আজো ঝড়ো হাওয়াসহ ঝড়-বৃষ্টি বয়ে যেতে পারে। এর প্রভাবে ভারী বৃষ্টিপাতের সতর্কতা রয়েছে।
উলেস্নখ্য, গত কয়েকদিন ধরে চট্টগ্রামসহ দেশের পূর্বাঞ্চলে টানা বর্ষণ হচ্ছে। মৌসুমী বায়ু সক্রিয়তার কারণে এ বর্ষণ হচ্ছে।