২০ ডিসেম্বর ধর্মঘটের ডাক অটোরিকশা শ্রমিক ইউনিয়নের

নিজস্ব প্রতিবেদক

পূর্ব ঘোষিত ১২ দফা দাবি বাস্তবায়ন না হওয়ায় ২০ ডিসেম্বর নগরী ও জেলাগুলোতে ধর্মঘট ঘোষণা করেছে চট্টগ্রাম অটোরিকশা শ্রমিক ইউনিয়ন।
গতকাল বৃহস্পতিবার নগরীর অক্সিজেন মোড়ে আয়োজিত এক শ্রমিক সমাবেশে সংগঠনটির সাধারণ সম্পাদক হারুনুর রশীদ এ ঘোষণা দেন।
এ সময় হারুনুর রশীদ বলেন, ‘চট্টগ্রামের জন্য সিএনজি চালিত অটোরিকশা পরিচালনা সংক্রান্ত আলাদা নীতিমালা প্রণয়ন, নতুন গাড়ির রেজিস্ট্রেশন প্রদানসহ ১২ দফা দাবিতে এক বছর আগে ধর্মঘটের ডাক দিয়েছিলাম। তখন প্রশাসনের পক্ষ থেকে দাবি বাস্তবায়নের আশ্বাসে ধর্মঘট স্থগিত করি। কিন্তু এক বছর পার হলেও দাবি বাস্তবায়নে প্রশাসন কোনো উদ্যোগ গ্রহণ করেনি। তাই ধর্মঘটের ডাক দিতে বাধ্য হয়েছি।’
সমাবেশে প্রধান অতিথির বক্তব্যে বাংলাদেশ সড়ক পরিবহন শ্রমিক ফেডারেশনের চট্টগ্রাম অঞ্চলের সহ-সভাপতি আবদুল নবী লেদু বলেন, ‘সিএনজি চালিত অটোরিকশা চালকদের করুণ অবস্থা বিরাজ করছে। প্রতিদিন পুলিশের হয়রানি ও যত্রতত্র মামলার ভারে চালকরা দিশেহারা হয়ে পড়েছে।’ তিনি দ্রুত ১২ দফা দাবি বাস্তবায়ন করে শ্রমজীবী মানুষের পাশে দাঁড়ানোর জন্য প্রশাসনের প্রতি আহ্বান জানান।
অটোরিকশা ইউনিয়ন অক্সিজেন শাখার সভাপতি মো. সাজ্জাদ হোসেনের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক বেলাল হোসেনের সঞ্চালনায় সমাবেশে বক্তব্য রাখেন অটোরিকশা শ্রমিক ইউনিয়ন কেন্দ্রীয় কমিটির যুগ্ম সম্পাদক ওমর ফারুক, সাংগঠনিক সম্পাদক রফিকুল ইসলাম, অক্সিজেন শাখার কার্যকরী সভাপতি আনোয়ার হোসেন, মুরাদপুর সভাপতি মোহাম্মদ সেলিম, কার্যকরী সভাপতি কামরুল ও সেক্রেটারি আলাউদ্দিন, টেক্সটাইল শাখার সভাপতি মো. কবীর, সেক্রেটারি মো. আজম, শেরশাহ সভাপতি হানিফ, সেক্রেটারি বেলাল, রুবী গেট শাখার সভাপতি খোকন ও সেক্রেটারি বাবুল, আমান বাজার শাখা সভাপতি আলী আকবর, সেক্রেটারি মো. শাহীন, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় শাখার সভাপতি শামসু, সেক্রেটারি হারুন প্রমুখ।