জেলা আইনজীবী সমিতি নির্বাচন

২০ জানুয়ারি তফসিল

নিজস্ব প্রতিবেদক

আগামী ১০ ফেব্রুয়ারি অনুষ্ঠিত হবে চট্টগ্রাম জেলা আইনজীবী সমিতির নির্বাচন। এ উপলক্ষে ২০ জানুয়ারি নির্বাচন কমিশন ঘোষণা করবে তফসিল। এরপরই শুরু হবে প্রচার-প্রচারণা। গতবারের মতো এবারের নির্বাচনেও আইনজীবীদের তিনটি সংগঠন অংশগ্রহণ করছে। সংগঠন তিনটি হচ্ছে, আওয়ামীপনি’ আইনজীবী সমন্বয় পরিষদ, বিএনপিপনি’ জাতীয়তাবাদী আইনজীবী ঐক্যফ্রন্ট ও সমমনা আইনজীবী সংসদ।
আসন্ন এ নির্বাচনে তিন সংগঠনের প্রার্থীরা মোট ১৯টি পদে প্রতিদ্বন্দ্বিতা করবেন। এরমধ্যে আইনজীবী সমন্বয় এবং আইনজীবী ঐক্যফ্রন্ট ১৯ পদের সবগুলোতে তাদের প্রার্থী মনোনয়ন চূড়ান্ত করেছে। সমমনা আইনজীবী সংসদ ১৯ পদের মধ্যে ৫টি পদে প্রার্থী মনোনয়ন চূড়ান্ত করেছে।
জানা গেছে, ২০১৮ সালের নির্বাচনে তিনটি সংগঠনই অংশগ্রহণ করেছিল। যেখানে বিএনপিপনি’ এবং আওয়ামীপনি’ আইনজীবী সংগঠনের মধ্যে মূল প্রতিদ্বন্দ্বিতা হয়। সেই নির্বাচনে সমমনা আইনজীবী সংসদ একটি পদেও জয়লাভ করতে পারেনি। সভাপতিসহ ৭টি পদে জয়লাভ করে আইনজীবী সমন্বয় পরিষদ এবং সেক্রেটারিসহ ১২টি পদে জয়লাভ করে আইনজীবী ঐক্যফ্রন্ট। সমমনা আইনজীবী সংসদ সূত্রে জানা গেছে, তারা ইতিমধ্যে সভাপতি, সেক্রেটারিসহ ৫টি পদে তাদের পছন্দের এবং ত্যাগী প্রার্থীদের মনোনয়ন চূড়ান্ত করেছে এবং তফসিল ঘোষণার আগে বাকি ১৪ পদে প্রার্থিতা চূড়ান্ত করার জন্য চেষ্টা চালাচ্ছে।
জানা গেছে, সমমনা থেকে সভাপতি হিসেবে প্রতিদ্বন্দ্বিতা করবেন জেলা আইনজীবী সমিতির সাবেক সেক্রেটারি চন্দন দাশ এবং সেক্রেটারি পদে জেলা আইনজীবী সমিতির সাবেক পাঠাগার সম্পাদক তৌহিদুল ইসলাম চৌধুরী।
বিএনপিপনি’ আইনজীবী ঐক্যফ্রন্ট সূত্রে জানা গেছে, তারা গতবারের মতো এবারও সংখ্যাগরিষ্ঠতা ধরে রাখতে চেষ্টা করবে। জাতীয়তাবাদী আদর্শে সবাই ঐক্যবদ্ধ থাকায় সেই ধারাবাহিকতা রক্ষা করা কঠিন হবে না বলেও তারা মনে করেন। আরও জানা গেছে, তারা ১৯টা পদের সবগুলোতেই প্রার্থী চূড়ান্ত করেছেন। সভাপতি পদে মনোনয়ন পেয়েছেন এএসএম বদরুল আনোয়ার ও সাধারণ সম্পাদক পদে মো. কাশেম চৌধুরী।
আওয়ামীপনি’ আইনজীবী সমন্বয় পরিষদ সূত্রে জানা গেছে, তারা গতবার সভাপতিসহ ৭টি পদে জয়লাভ করে। এবার তারা সভাপতি পদের পাশাপাশি সাধারণ সম্পাদকসহ সংখ্যাগরিষ্ঠতা অর্জন করতে চায়। তারাও ১৯টা পদের সবগুলোতে প্রার্থী চূড়ান্ত করেছে। সংগঠনটি সভাপতি পদে মোক্তার আহমদ এবং সাধারণ সম্পাদক পদে দ্রুতবিচার ট্রাইব্যুনালের পিপি আইয়ুব খানকে মনোনয়ন দিয়েছে ।
নির্বাচন কমিশনার রতন কুমার রায় সুপ্রভাতকে বলেন, গঠনতন্ত্র অনুযায়ী আগামী ১০ ফেব্রুয়ারি অনুষ্ঠিত হবে জেলা আইনজীবী সমিতির নির্বাচন। এ উপলক্ষে ২০ জানুয়ারি তফসিল ঘোষণা করা হবে। এরপরই শুরু হবে প্রার্থীদের প্রচার-প্রচারণা। তিনি বলেন, তফসিল ঘোষণার পরই প্রার্থীরা নির্বাচন কমিশনে তাদের মনোনয়নপত্র জমা দেবেন। এ জন্য প্রার্থীদের তিনদিনের সময় দেয়া হবে।