১৯ নভেম্বর শুরু হচ্ছে প্রাথমিক সমাপনী পরীক্ষা

নিজস্ব প্রতিবেদক

শ্রেণির শিক্ষার্থীদের প্রাথমিক ও ইবতেদায়ী শিক্ষা সমাপনী পরীক্ষার সময়সূচি চূড়ান্ত করা হয়েছে। এ বছর পরীক্ষা শুরু হবে ১৯ নভেম্বর রোববার থেকে। পরীক্ষা চলবে ২৬ নভেম্বর পর্যন্ত।
সহকারী জেলা প্রাথমিক শিক্ষা অফিসার মো. জহির উদ্দীন বলেন, ‘এবার চট্টগ্রাম জেলা থেকে ১ লাখ ৫২ হাজার ৫ শ ৫২ জন পরীক্ষার্থী অংশগ্রহণ করবে। এর মধ্যে ৭০ হাজার ৪ শ ৮৩ জন ছাত্র ও ৮২ হাজার ৬৯ জন ছাত্রী। ছাত্র-ছাত্রীরা যাতে কোনো প্রকার সমস্যায় না পড়ে, সেদিকে বিশেষ দৃষ্টি রেখে আমরা পরীক্ষা পরিচালনা করবো।’
প্রতিবারের মতো এবারও প্রতিটি বিষয়ের পরীক্ষা ২ ঘণ্টা ৩০ মিনিট সময়ে অনুষ্ঠিত হবে, যা ২০১৩ সালে ২ ঘণ্টা থেকে ২ ঘণ্টা ৩০ মিনিট করা হয়। পরীক্ষা শুরু হবে সকাল ১১টায়, শেষ হবে দুপুর ১টা ৩০ মিনিটে।
প্রাথমিক শিক্ষা সমাপনী ১৯ নভেম্বর ইংরেজি, ২০ নভেম্বর বাংলা, ২১ নভেম্বর বাংলাদেশ ও বিশ্বপরিচয়, ২২ নভেম্বর প্রাথমিক বিজ্ঞান, ২৩ নভেম্বর ধর্ম ও নৈতিক শিক্ষা ও ২৬ নভেম্বর গণিত পরীক্ষা অনুষ্ঠিত হবে।
ইবতেদায়ী শিক্ষা সমাপনী ১৯ নভেম্বরে ইংরেজি, ২০ নভেম্বর বাংলা, ২১ নভেম্বর বাংলাদেশ ও বিশ্বপরিচয় এবং বিজ্ঞান, ২২ নভেম্বর আরবি, ২৩ নভেম্বর কুরআন মজিদ ও তাজবীদ এবং আকাইদ ও ফিকহ্‌, সবশেষে ২৬ নভেম্বর গণিত পরীক্ষা অনুষ্ঠিত হবে।
মন্ত্রণালয়ের সিদ্ধান্ত অনুযায়ী ডিসেম্বরের শেষ সপ্তাহে প্রাথমিক ও ইবতেদায়ী শিক্ষা সমাপনী পরীক্ষার ফলাফল প্রকাশ করা হবে।