একাদশ সংসদ নির্বাচন

১৭শ’ মনোনয়নপত্র ও নির্বাচনী সরঞ্জামাদি পৌঁছেছে চট্টগ্রামে

নিজস্ব প্রতিবেদক

আসন্ন একাদশ জাতীয় সংসদ নির্বাচনের জন্য চট্টগ্রামে এসে পৌঁছেছে সংসদ সদস্য পদে প্রার্থী হওয়ার মনোনয়নপত্রসহ প্রয়োজনীয় কাগজ-পত্র ও সরঞ্জামাদি। গতকাল শুক্রবার ভোর চারটার দিকে নগরীর লাভ লেইন এলাকায় জেলা নির্বাচন অফিসারের কার্যালয়ে এসব কাগজ-পত্র এসে পৌঁছায়।
বিষয়টি নিশ্চিত করে জেলা নির্বাচন অফিসার মুনীর হোসেন খান বলেন, ‘১৭০০ মনোনয়নপত্র, একই পরিমাণ ফরম পূরণের নির্দেশিকা ও নির্বাচনী আচরণ বিধিমালা ফর্ম, হলফনামাসহ প্রয়োজনীয় সরঞ্জামাদি চট্টগ্রাম অফিসে এসে পৌঁছেছে। ইতিমধ্যে সহকারী রিটার্নিং অফিসারের (ইউএনও) কাছে কিছু পাঠানো হয়েছে।
তিনি জানান, নির্বাচনে প্রার্থী হতে আগ্রহী ব্যক্তিরা নির্ধারিত টাকা ব্যাংকে জমা দিয়ে ১৯ নভেম্বর পর্যনত্ম প্রতিদিন সকাল ৯টা থেকে বিকেল ৫টা পর্যনত্ম মনোনয়নপত্র সংগ্রহ ও জমা দিতে পারবেন। নির্বাচন অফিসারের কার্যালয় ছাড়াও বিভাগীয় কমিশনার কার্যালয়, জেলা প্রশাসক কার্যালয় এবং উপজেলা নির্বাহী অফিসারের কার্যালয় থেকেও মনোনয়নপত্র সংগ্রহ ও জমা দেওয়া যাবে।
জানা গেছে, চট্টগ্রামে ১৬ সংসদীয় আসনের মধ্যে ১০টি আসনের রিটার্নিং অফিসারে দায়িত্ব পালন করবেন চট্টগ্রামের জেলা প্রশাসক এবং বাকি ৬টি আসনে এই দায়িত্ব পালন করবেন চট্টগ্রাম বিভাগীয় কমিশনার। আর উপজেলা নির্বাহী অফিসারগণ (ইউএনও) সহকারী রিটার্নিং অফিসারের দায়িত্ব পালন করবেন। যে ১৬টি আসনের রিটার্নিং অফিসার জেলা প্রশাসক, সেগুলো হলো- চট্টগ্রাম-১, চট্টগ্রাম-২, চট্টগ্রাম-৩, চট্টগ্রাম-৬, চট্টগ্রাম-৭, চট্টগ্রাম-১২, চট্টগ্রাম- ১৩, চট্টগ্রাম-১৪, চট্টগ্রাম-১৫, চট্টগ্রাম-১৬ আসন। রিটার্নিং অফিসার হিসেবে বিভাগীয় কমিশনারের অধিনে রয়েছে চট্টগ্রাম-৪, চট্টগ্রাম-৫, চট্টগ্রাম-৮, চট্টগ্রাম-৯, চট্টগ্রাম-১০ এবং চট্টগ্রাম-১১ আসন।
এদিকে জাতীয় নির্বাচনকে সামনে রেখে গণ-বিজ্ঞপ্তি জারি করেছেন চট্টগ্রাম জেলা রিটার্নিং অফিসার এবং জেলা প্রশাসক (ডিসি) মোহাম্মাদ ইলিয়াস হোসেন। গত বৃহস্পতিবার রাতে জারি করে বিজ্ঞপ্তিতে দেওয়া তথ্য অনুযায়ী রিটার্নিং অফিসার, সহকারী রিটার্নিং অফিসারের নিকট কিংবা অনলাইনে মনোনয়ন জমা দেওয়ার শেষ তারিখ ১৯ নভেম্বর। রিটার্নিং অফিসার কর্তৃক মনোনয়নপত্র বাছাইয়ের তারিখ ২২ নভেম্বর এবং প্রার্থিতা প্রত্যাহারে শেষ তারিখ ২৯ নভেম্বর।
বিজ্ঞপ্তিতে চট্টগ্রাম জেলা রিটার্নিং অফিসার মো. ইলিয়াস হোসেন জানান, সংসদ নির্বাচনে অংশগ্রহণ করতে ইচ্ছুক প্রার্থীদের ১৯ নভেম্বর বিকাল ৫টার মধ্যে জেলা প্রশাসকের কার্যালয় এবং সহকারী রিটার্নিং অফিসারগণের কার্যালয়ে (উপজেলা নির্বাহী অফিসারের কার্যালয় মিরসরাই, সন্দ্বীপ, রাউজান, রাঙ্গুনিয়া, পটিয়া, আনোয়ারা, কর্ণফুলী, চন্দনাইশ, সাতকানিয়া, লোহাগাড়া, বাঁশখালী ও সহকারী কমিশনার (ভূমি) সাতকানিয়া) মনোনয়নপত্র গৃহীত হবে।
ডিসি মো. ইলিয়াস হোসেন সুপ্রভাত বাংলাদেশকে বলেন, ‘নিয়মানুসারে গণ-বিজ্ঞপ্তি জারি করা হয়েছে। ইতিমধ্যে উপজেলাগুলোতে নির্বাহী অফিসার এবং কয়েকটাতে সহকারী ভূমি কমিশনারকে সহকারী রিটার্নিং অফিসার হিসেবে নিয়োগ দেওয়া হয়েছে।