১২ ম্যাচ নিষিদ্ধ হতে পারেন বেল!

সুপ্রভাত ক্রীড়া ডেস্ক

লা লিগায় মাদ্রিদ ডার্বিতে ‘অশোভন ও অবমাননাকর’ ভঙ্গিতে গোল উদযাপন করে ১২ ম্যাচ নিষিদ্ধ হওয়ার শঙ্কায় রিয়াল মাদ্রিদ ফরোয়ার্ড গ্যারেথ বেল। অ্যাতলেতিকো মাদ্রিদের বিপক্ষে ওয়ান্দা মেত্রোপোলিতানোতে বদলি মাঠে নামেন বেল। গ্যালারি থেকে শুনতে হয়েছে দুয়ো। দর্শকদের এই আচরণের জবাব দিতে দেরি করেননি ওয়েলস ফরোয়ার্ড। ৭৩ মিনিটে চমৎকার এক গোল করেন বাঁ পায়ের শটে। দর্শকদের দুয়ো তখনও ভুলে যাননি বেল। গ্যালারির পাশ দিয়ে ‘অশোভন ও অবমাননাকর’ গোল উদযাপন করেন তিনি। ম্যাচ শেষে রেফারি তার রিপোর্টে এই ঘটনার উল্লেখ করেননি। তবে লা লিগা কর্তৃপক্ষের চোখ এড়ায়নি বিষয়টি। তারা স্প্যানিশ ফেডারেশনের লা লিগা কমিটির কাছে এনিয়ে রিপোর্ট করেছে। খবর বাংলাট্রিবিউন’র।
লা লিগা এক বিবৃতিতে জানায়, ‘ম্যাচের ৭৩ মিনিটে দলের তৃতীয় গোল করার পর রিয়াল মাদ্রিদ খেলোয়াড় গ্যারেথ বেল, যিনি স’ানীয় ভক্তদের দুয়ো শুনেছেন, ডান হাত তার মাথার পাশ দিয়ে হাত নাড়িয়ে গোল উদযাপন করেন যা ছিল সমর্থকদের উদ্দেশ্যে উস্কানিমূলক। তারপর দুই হাত একসঙ্গে করার পর অন্যটি কেটে ফেলার অঙ্গভঙ্গি ছিল অশোভন ও অবমাননাকর।’
ওই বিবৃতিতে আরও বলা হয়, গত বছরের ৭ ফেব্রুয়ারি থেকে ভক্তদের উদ্দেশ্যে উস্কানিমূলক গোল উদযাপন রিপোর্ট করার দায়িত্ব নিয়েছে লা লিগা কর্তৃপক্ষ। সেই অনুযায়ী, ফেডারেশনের আচরণবিধির বেশ কয়েকটি অনুচ্ছেদ ভেঙেছেন বেল।
লা লিগার বিবৃতি অনুযায়ী, বেলের এই অঙ্গভঙ্গি ভক্তদের মধ্যে ‘বিদ্বেষ’ ছড়ালে চার থেকে ১২ ম্যাচ নিষিদ্ধ হতে পারেন। যদি সেটা না হয়, তারপরও এক থেকে তিন ম্যাচ নিষেধাজ্ঞা আরোপ হতে পারে। তারা আরও জানিয়েছে, এই অঙ্গভঙ্গি আসলেই উস্কানিমূলক ছিল কিনা সেই সিদ্ধান্ত নেবে ফেডারেশন কমিটি।