১১ জেলায় অবৈধ জাল নির্মূলে অভিযান সোমবার থেকে

নিজস্ব প্রতিবেদক

চট্টগ্রামসহ দেশের ১১টি জেলায় মৎস্যসম্পদ ধ্বংসকারী অবৈধ জাল নির্মূলকরণে আগামী সোমবার থেকে শুরু হচ্ছে ‘সম্মিলিত বিশেষ অভিযান-২০১৯। ১৫ দিনব্যাপী এ অভিযান চলবে আগামী ৪ ফেব্রুয়ারি পর্যন্ত।
চট্টগ্রাম জেলা প্রশাসন জানায়, ২১ জানুয়ারি থেকে ভোলা, পটুয়াখালী, নোয়াখালী, বরগুনা, কক্সবাজার, খুলনা, বাগেরহাট, সাতক্ষীরা, বরিশাল, চট্টগ্রাম ও মুন্সীগঞ্জে মৎসসম্পদ ধ্বংসকারী অবৈধ জাল নির্মূলে বিশেষ অভিযান পরিচালনা করা হবে।
জেলা পর্যায়ে ইলিশ সম্পদ উন্নয়নের জন্য জেলা প্রশাসকের নেতৃত্বে একটি জেলা টাস্কফোর্স রয়েছে। এ টাস্কফোর্সের মাধ্যমে অভিযান সফলের লক্ষ্যে সংশ্লিষ্টদের প্রয়োজনীয় নির্দেশনা প্রদান করার জন্য গত ১৬ জানুয়ারি সংশ্লিষ্ট জেলা প্রশাসকগণকে অনুরোধ জানিয়ে দাপ্তরিক পত্র দিয়েছিলেন মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের উপসচিব শোয়াইব আহমাদ খান।
এদিকে, চট্টগ্রাম জেলা মৎস্য কর্মকর্তার দপ্তর থেকে বলা হয়েছে, মৎস্য সংরক্ষণ আইনানুযায়ী সমুদ্র, নদ-নদী, মোহনা এবং উপকূলীয় এলাকায় বেহুন্দী জাল, পেকুয়া জাল, টং জাল, খুঁটি জাল, গাড়া জাল, বাঁধা জাল, চিংড়ি পোনা ধরার জাল ইত্যাদি ব্যবহার সম্পূর্ণ নিষিদ্ধ। এ আইন অমান্যকারী ১ বছর থেকে সর্বোচ্চ ২ বছরের সশ্রম কারাদণ্ড অথবা ৫ হাজার টাকা পর্যন্ত জরিমানা অথবা উভয় দণ্ডে দণ্ডিত হবে।
জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট উজালা রাণী চাকমা বলেন, ‘আগামী সোমবার থেকে অবৈধ জালবিরোধী অভিযান শুরু হচ্ছে। এ জন্য মহানগরে দুইজন এবং প্রতি উপজেলায় একজন করে ম্যাজিস্ট্রেট নিয়োগ দেওয়া হয়েছে।’