১০ বছর নিষিদ্ধ নাসির জামশেদ

সুপ্রভাত ক্রীড়া ডেস্ক

আগে পাওয়া এক বছরের নিষেধাজ্ঞা থেকে মুক্তি মিলেছিল গত এপ্রিলে। কিন’ বিচার চলছিল পিসিবির দুর্নীতি দমন বিধি ভঙ্গের আরও সাতটি অভিযোগে। সেসবের পাঁচটিতেই দোষী প্রমাণিত হওয়ায় সব ধরনের ক্রিকেট থেকে ১০ বছরের জন্য নিষিদ্ধ হয়েছেন পাকিস্তানি ব্যাটসম্যান নাসির জামশেদ। পিসিবির তিন সদস্য বিশিষ্ট স্বাধীন দুর্নীতি দমন ট্রাইব্যুনাল শুক্রবার ঘোষণা করেছে এই রায়। ২৮ বছর বয়সী টপ অর্ডার ব্যাটসম্যানের ক্যারিয়ার শেষ বলেই ধরে নেওয়া যায়। খবর বিডিনিউজ’র।

২০১৭ পাকিস্তান সুপার লিগে (পিএসএল) স্পট ফিক্সিংয়ের দায়ে গত বছর এক বছরের নিষেধাজ্ঞা দেওয়া হয়েছিল জামশেদকে। এর পর থেকে চলছিল অন্যান্য অভিযোগের বিচার। জামশেদ অবশ্য অভিযোগ অস্বীকার করেছিলেন। তবে তদন্তের পর পিসিবি জানিয়েছে, জামশেদই ফিক্সিং কেলেঙ্কারির মধ্যমণি। বাজিকরদের হয়ে বিভিন্ন ক্রিকেটারকে প্রস্তাব দেওয়া ও তাদের মধ্যে যোগসূত্র স’াপনের কাজ করতেন এই বাঁহাতি ব্যাটসম্যান।

২০১৭ পিএসএলে ফিক্সিংয়ের দায়ে শাস্তি পাওয়া ষষ্ঠ ক্রিকেটার জামশেদ। এর আগে জরিমানা গোনাসহ বিভিন্ন মেয়াদে শাস্তি পেয়েছেন শারজিল খান, খালিদ লতিফ, মোহাম্মদ নওয়াজ, মোহাম্মদ ইরফান ও শাহজাইব হাসান।
দারুণ প্রতিভাবান ব্যাটসম্যান হিসেবে পাকিস্তানের ক্রিকেটে আবির্ভাব হয়েছিল জামশেদের।
ক্যারিয়ারের প্রথম দুই ওয়ানডেতেই করেছিলেন ফিফটি। প্রথম ওয়ানডে সেঞ্চুরি করেছিলেন ২০১২ এশিয়া কাপে ভারতের বিপক্ষে মিরপুরে। সেই বছরই ভারত সফরে সেঞ্চুরি করেছিলেন টানা দুই ওয়ানডেতে।
কিন’ তার ক্যারিয়ার শুরুতে থমকে গিয়েছিল চোটে। এরপর তাকে ঘিরে ফিক্সিংয়ের সন্দেহ উঠেছে বারবার।