হাওয়াইয়ের আকাশে ধোঁয়ার মেঘ

রেড অ্যালার্ট জারি

সুপ্রভাত বহির্বিশ্ব ডেস্ক

হাওয়াইয়ের সক্রিয় অগ্নেয়গিরি মাউন্ট কিলাউয়ায় নির্গত লাভার বিস্ফোরণের ফলে সৃষ্ট ধোঁয়ার মেঘে ছেয়ে গেছে গোটা আকাশ। ফলে দ্বীপটির আকাশপথে রেড অ্যালার্ট জারি করেছে কর্তৃপক্ষ। ১২ দিন আগে এই অগ্ন্যুৎপাত শুরুর পর এবারই প্রথম প্লেন চলাচলের ওপর রেড অ্যালার্ট জারি করা হলো। খবর বাংলানিউজের। আন্তর্জাতিক সংবাদ মাধ্যমের খবরে বলা হয়, আগ্নেয়গিরি থেকে নির্গত ধোঁয়া কিলাউয়ার জ্বালামুখ থেকে ১২ হাজার ফুট ওপরে উঠে আসে এবং দক্ষিণ-পশ্চিম দিকে তা ক্রমাগত ছড়িয়ে পড়তে থাকে। এই ধোঁয়ার ফলে আশেপাশের এলাকায় অস্বাস’্যকর পরিবেশ বিরাজ করছে।ন্যাশনাল ওশানিক অ্যান্ড অ্যাটমসফিয়ারিক অ্যাডমিনিস্ট্রেশনের পক্ষ থেকে বলা হয়, বুধবার দ্বীপের বাতাসের গতি পরিবর্তনের আশঙ্কা রয়েছে। ফলে এদিন ধোঁয়া আরও ঘনীভূত হয়ে উঠতে পারে। এদিকে হাওয়াইয়ান ভলকানো অবজারভেটরির পক্ষ থেকে একটি বিবৃতিতে বলা হয়, যে কোনো মুহূর্তে পরিসি’তি আরও অনেক বেশি খারাপ হয়ে দেখা দিতে পারে।

আগ্নেয়গিরি থেকে নির্গত লাভা গত ১২ দিনে ফলে ইতোমধ্যেই প্রায় ৩৭টি বাড়ি-ঘর ধ্বংস করেছে। সরিয়ে নেওয়া হয়েছে প্রায় দুই হাজার বাসিন্দাকে।
তাছাড়া, এই কয়দিন আগ্নেয়গিরিটির আশপাশে অন্তত একশ’ ভূমিকম্প আঘাত হেনেছে। আর এ থেকেই নতুন নতুন জ্বালামুখের সৃষ্টি হচ্ছে।