কলকাতায় সেমিনারে ইউজিসি চেয়ারম্যান

স্বাধীনতা পরবর্তী বাংলাদেশের উত্থান ফিনিক্স পাখির মতো

বিজ্ঞপ্তি

ইউজিসি চেয়ারম্যান প্রফেসর আবদুল মান্নান বলেন, বিগত ৪৬ বছরে স্বাধীনতা-পরবর্তী বাংলাদেশের উত্থান পৌরাণিক ফিনিক্স পাখির মতো। তিনি বলেন, ১৯৭৫-এ বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান নির্মমভাবে হত্যাকাণ্ডের শিকার না হলে বাংলাদেশ এই সময়ে উচ্চ আয়ের দেশে পরিণত হতো।
ইউজিসি চেয়ারম্যান ১৬ ডিসেম্বর কলকাতায় বাংলাদেশ ডেপুটি
হাইকমিশন কর্তৃক আয়োজিত ৫ দিনব্যাপী বিজয় দিবস সেমিনারে মূল প্রবন্ধে এ অভিমত ব্যক্ত করেন। কলকাতায় বাংলাদেশ ডেপুটি হাইকমিশনার তৌফিক হাসান অনুষ্ঠানে সভাপতিত্ব করেন। অনুষ্ঠানে প্রফেসর আবদুল মান্নান ও মেজর (অব.) রফিকুল ইসলাম বীরউত্তম এমপি উপসি’ত দর্শকদের মাঝে যুদ্ধকালীন অভিজ্ঞতা তুলে ধরেন।
অনুষ্ঠানে ইউজিসি চেয়ারম্যান প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বের ভূয়সী প্রশংসা করেন এবং বলেন, তাঁর দক্ষ ও গতিশীল নেতৃত্বে বাংলাদেশ বিশ্ব দরবারে বিভিন্ন ক্ষেত্রে ঈর্ষনীয় সাফল্য অর্জন করেছে। প্রফেসর মান্নান তাঁর বক্তব্যে বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধে ভারতের জনগণ ও এর সশস্ত্র বাহিনীর অবদানের কথা তুলে ধরেন এবং বলেন, তাঁদের ত্যাগ বাংলাদেশের মুক্তিযুদ্ধে একটি অবিচ্ছেদ্য অংশ। ইউজিসি চেয়ারম্যান বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধে ভারতের তৎকালীন প্রধানমন্ত্রীর অকুণ্ঠ সমর্থন এবং বাংলাদেশের পক্ষে বিশ্ব জনমত গঠনে গুরুত্বপূর্ণ অবদান রাখার জন্য তাঁর প্রতি শ্রদ্ধা নিবেদন করেন।