স্বপ্নের ঠিকানা

সারা পৃথিবীর বিখ্যাত মিউজিয়ামগুলোতে বারবার যাবার সুযোগ সকলের হয় না। সুযোগ হলেও সবার আগ্রহ এক নয়। ইফতেখারম্নল ইসলাম এদিক থেকে অনন্য। কাজের সূত্রে ঘুরে বেড়িয়েছেন ইউরোপ আর আমেরিকার বিভিন্ন শহরে। ফরাসি কোম্পানিতে শীর্ষপদে কাজ করার সময় বারবার গিয়েছেন প্যারিসে । কাজ তাঁকে ব্যসত্ম রেখেছে ঠিকই, কিন্তু তারই মধ্যে ছোট-বড় সব চিত্রশালায় ঘুরে ঘুরে দেখে নিয়েছেন পৃথিবী-বিখ্যাত সব ছবি। এই দেখা আর পড়াশোনার মধ্য দিয়ে তিনি ছবির রসাস্বাদন করতে শিখেছেন। হয়ে উঠেছেন চিত্র-সমালোচক। দৈনিক কাগজ আর সাহিত্য পত্রিকার সম্পাদকরা ইফতেখারম্নল ইসলামের গদ্যের প্রশংসা করেছেন বারবার। তাঁকে চিত্রকলার অসাধারণ সমঝদার হিসেবে স্বীকৃতি দিয়েছেন। তাঁকে দিয়ে লিখিয়ে নিয়েছেন চিত্রকলা ও মিউজিয়াম বিষয়ক নানা ধরনের রচনা। সেগুলো নিছক ঘোরাফেরা আর দেখাশোনার বৃত্তানত্ম নয় । ভ্রমণ-কাহিনীর মতো হয়েও এই লেখা সম্পূর্ণ আলাদা।
ছবির শহর বইতে প্যারিস এবং অন্যান্য শহরে দেখা প্রিয় শিল্পীদের ছবির বিবরণ দিয়েছেন ইফতেখারম্নল ইসলাম। পুরনো এবং বিখ্যাত, বিশেষ করে ইমপ্রেশনিস্ট যুগের অধিকাংশ চিত্রকলা নিজের চোখে দেখার বিরল অভিজ্ঞতা তিনি বর্ণনা করেছেন । বিশেষত ক্লদ মোনে, ভ্যান গগ, এডগার দেগা, পল সেজান এরকম অনেক শিল্পীর ছবি নিয়ে তাঁর আলোচনা গভীর ও বিসত্মারিত।
শিল্পকলায় যাঁদের আগ্রহ আছে তাঁরা এই বইতে খুঁজে পাবেন চিনত্মা ও আলোচনার উপকরণ। আবার যাঁরা ভ্রমণে বা নিতানত্ম বাণিজ্যিক কাজের জন্য ইউরোপ অথবা আমেরিকা যাচ্ছেন তাঁরা এই বই পড়ে সেসব দেশের মিউজিয়াম আর বড় শিল্পীদের ছবি দেখতে আগ্রহী হবেন । বুঝতে পারবেন কোন মিউজিয়ামে গেলে দেখা যাবে কোন শিল্পীর কী ধরনের ছবি । সহজ ভাষায় লেখা ছবির শহর বইটি সব বয়সের পাঠকের জন্য সহায়ক হবে ।