অতিরিক্ত ভাড়া আদায়

সোহাগ ও ঈগল বাস সার্ভিসকে সতর্ক করলেন ম্যাজিস্ট্রেট

নিজস্ব প্রতিবেদক
নগরীর দামপাড়ায় আন্তঃজেলা বাস টার্মিনালে ‘যানবাহন চলাচল নিয়ন্ত্রণ মনিটরিং কমিটি’ এর অভিযান -সুপ্রভাত
নগরীর দামপাড়ায় আন্তঃজেলা বাস টার্মিনালে ‘যানবাহন চলাচল নিয়ন্ত্রণ মনিটরিং কমিটি’ এর অভিযান -সুপ্রভাত

পবিত্র ঈদুল ফিতর উপলক্ষে যাত্রী সাধারণের নির্বিঘ্নে যাতায়াত, সুষ্ঠু ও নিরাপদ পরিবহন ব্যবস’া এবং যাত্রী নিরাপত্তা সুনিশ্চিত করার লক্ষ্যে ‘যানবাহন চলাচল নিয়ন্ত্রণ মনিটরিং কমিটি’ গঠন করেছে চট্টগ্রাম জেলা প্রশাসন।
গতকাল সোমবার নগরীর দামপাড়ায় বৃহৎ আন্তঃজেলা বাস টার্মিনালে নির্বাহী ম্যাজিস্ট্রেট ইশ্‌তিয়াক আহমেদের নেতৃত্বে মনিটরিং কমিটি ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করা হয়।
অভিযানে যাত্রী সাধারণের কাছ থেকে ঈদের আগাম টিকিট বুকিং এবং টিকিট ক্রয় এবং বাস ভাড়া সম্পর্কে খোঁজ খবর নেন ম্যাজিস্ট্রেট। এসময় যাত্রীদের কাছ থেকে পাওয়া অভিযোগের ভিত্তিতে সোহাগ বাস সার্ভিস ও ঈগল বাস সার্ভিসকে যাত্রীসেবা যথাযথভাবে পালনের ব্যাপারে সতর্ক করে দেন ম্যাজিস্ট্রেট ইশতিয়াক আহমেদ। অতিরিক্ত ভাড়া আদায় করলে কিংবা যাত্রীদেরকে যথাযথ সেবা প্রদান না করলে কঠোর শাস্তিমূলক ব্যবস’া নেওয়া হবে বলেও সতর্ক করেন তিনি।
ম্যাজিস্ট্রেট ইশতিয়াক আহমেদ সুপ্রভাত বাংলাদেশকে বলেন, ‘দামপাড়ায় সবগুলো বাস কাউন্টারে আমরা খোঁজ খবর নিয়েছি, কেউ বেশি বাস ভাড়া রাখছে কিনা। তবে বাস ভাড়া বেশি রাখার তেমন কোন অভিযোগ আমরা পাইনি। কিন্ত সোহাগ বাস সার্ভিস ও ঈগল বাস সার্ভিসের ক্ষেত্রে কিছুটা ভিন্নতা লক্ষ্য করেছি। সেখানে ভাড়া বেশি রাখার প্রবণতা দেখা গেছে। তাই তাদেরকে প্রাথমিকভাবে সতর্ক করেছি। পরবর্তীতে ভাড়া বেশি রাখার অভিযোগ পেলে ব্যবস’া নেওয়া হবে।’ এই অভিযানে পরিবহন নেতা রুহুল আমীন উপসি’ত ছিলেন।
অপরদিকে আরেকটি অভিযানে নগরীর প্রবর্তক মোড়ের মিমি সুপার মার্কেটের দোকানদার ও ব্যবসায়ীদের আবারও দ্রব্যমূল্য সহনশীল রাখার ব্যাপারে সতর্ক করেছেন নির্বাহী ম্যাজিস্ট্রেট আব্দুস সামাদ শিকদার।
তিনি সুপ্রভাত বাংলাদেশকে বলেন, ‘মিমি সুপার মার্কেটের ব্যবসায়ীদেরকে আমরা তাদের কমিটমেন্টের ব্যাপারে আবারও সতর্ক করেছি। তারা বলেছেন, তারা ২০ শতাংশের বেশি লাভ করবে না। যদি অতিরিক্ত দাম রাখার অভিযোগ পাওয়া যায় তবে আমরা পরবর্তীতে ব্যবস’া নেব।’
একই অভিযানে চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালে সামনে নোংরা ও অস্বাস’্যকর পরিবেশে খাবার তৈরি করায় অপরাধে ‘আহার হোটেল’কে ১০ হাজার টাকা জরিমানা করা হয়েছে বলে জানিয়েছেন ম্যাজিস্ট্রেট আবদুস সামাদ শিকদার।