সেটেলারদের জন্য ২৩ কোটি ডলার বরাদ্দ ইসরায়েলের

সুপ্রভাত বহির্বিশ্ব ডেস্ক

দখলকৃত পশ্চিম তীরে ইসরায়েলি সেটেলারদের জন্য রাস্তা নির্মাণে ২৩ কোটি ডলার বরাদ্দ দিয়েছে ইসরায়েল সরকার। দেশটির সংবাদমাধ্যম চ্যানেল সেভেন এই খবর নিশ্চিত করে জানিয়েছে, ওই রাস্তা ব্যবহার করতে পারবে শুধু ওই দখলদার ইসরায়েলের নাগরিকেরা। খবর বাংলাট্রিবিউন।
সংবাদমাধ্যমটির বরাত দিয়ে মধ্যপ্রাচ্য বিষয়ক সংবাদমাধ্যম মিডল ইস্ট মনিটর জানায়, ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু দখলকৃত পশ্চিম তীরের শমরণ আঞ্চলিক কাউন্সিল ইয়োসি দাগানকে এই বিষয়ে অবহিত করেছেন। তার এই সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছে ওই এলাকার ইসরায়েলি সেটেলাররা।
শুক্রবার চ্যানেল সেভেন-এর খবরে জানানো হয়, পশ্চিম তীরে নাবলুসের কাছে দখলকৃত ফিলিস্তিনি ভূমিতে অবসি’ত হাভাট গিলাট বসতি থেকে জাতীয় পাওয়ার গ্রিড পর্যন্ত যাওয়া ওই রাস্তা উন্নয়নে নির্দেশনা দিয়েছেন নেতানিয়াহু। এছাড়া প্রকল্পের আওতায় অবকাঠামোগত নেটওয়ার্কেরও উন্নয়ন করা হবে।
বৃহস্পতিবার রাতে হাভাট গিলাট বসতিতে এক ইসরায়েলি নাগরিককে গুলি করে হত্যার ঘটনার পর নেতানিয়াহু এই সিদ্ধান্ত জানালেন। ইসরায়েলের সংবাদমাধ্যম হারেৎজের খবরে বলা হয়, কয়েকজন ইসরায়েলি মন্ত্রী ওই গুলির ঘটনার জবাবে আরও ইহুদি বসতি নির্মাণের দাবি করেছেন।
সমপ্রতি ওই এলাকার ইসরায়েলি সেটেলাররা সরকারের কাছে নতুন বাইপাস সড়কের দাবি তোলে।
যাতে করে তারা ‘বিপজ্জনক’ ফিলিস্তিনি শহর আর গ্রামে প্রবেশ ছাড়াই চলাচল করতে পারে।
স’ানীয় ও আন্তর্জাতিক মানবাধিকার সংগঠনগুলো বলছে, দখলকৃত এলাকায় বাইপাস সড়ক নির্মাণ ইসরায়েলের বসতি সমপ্রসারণের নীতির ফল। ইসরায়েলের এই সিদ্ধান্ত পশ্চিম তীরে আরও ফিলিস্তিনি ভূমি দখল করার দিকেই ঠেলে দেবে।